ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হবিগঞ্জে হাওরে নৌ দুর্ঘটনারোধে সচেতন করছে প্রশাসন

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ৮ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
হবিগঞ্জে হাওরে নৌ দুর্ঘটনারোধে সচেতন করছে প্রশাসন

হবিগঞ্জের বানিয়াচং, আজমিরীগঞ্জ, নবীগঞ্জ ও বাহুবল উপজেলার বিশাল এলাকাজুড়ে রয়েছে হাওর। এই হাওরে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মানুষের সচেতনতার অভাবে প্রতিনিয়ত হতাহত ঘটছে।  

হাওরে ধমকা হাওয়া চলাকালে যাতায়াত বিপজ্জনক। এ সময় বিশেষ সতর্কতা মানা প্রয়োজন। ইতোমধ্যে বানিয়াচংয়ের হাওরে নৌকাডুবিতে কয়েকজনের প্রাণহানি হয়েছে।

শনিবার (৮ আগস্ট) সকালে আলাপকালে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ রানা জানান, আরো সতর্ক হয়ে নৌচলাচলের জন্য বেশ কয়েকটি নৌঘাটে দেড় সহস্রাধিক বিশেষ নৌ-সতর্কীকরণ লিফলেট বিতরণ করা হয়েছে।   

একইভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে সচেনতামূলক বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ইউএনও জানান, যাত্রীদের জন্য লাইফ জ্যাকেট বিতরণ করা হচ্ছে। গত দুই দিনে শতাধিক জ্যাকেট বিতরণ করা হয়েছে।

এছাড়া বিভিন্ন নৌঘাটে প্রশাসনের লোকজন গিয়ে মাঝি এবং নৌযান সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে তাদের সচেতন করার চেষ্টা করছেন।

যাত্রী এবং নৌযান চলাচলে নিয়োজিত ব্যক্তিদের পরামর্শ দিয়ে তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে কখনো নৌপথে চলাচল করা সঠিক নয়। বিশেষ সতর্কতার সঙ্গে নৌ-যান পরিচালনা করতে হবে। দক্ষ, অভিজ্ঞ লোকের মাধ্যমে পরিচালনা করলে দুর্ঘটনারোধ করা সম্ভব।

তিনি আরো বলেন, সন্ধ্যার পর বড় হাওর পাড়ি দেওয়া যথাসম্ভব পরিহার করতে হবে। হাওরে বড় ঢেউ বা ধমকা হাওয়ার আশঙ্কা থাকলে সঙ্গে সঙ্গে নৌযান নিরাপদ স্থানে ভিড়িয়ে পরিবেশ শান্ত না হওয়ার আগ পর্যন্ত সেখানেই অবস্থান করতে হবে।

মাসুদ রানা বলেন, মনে রাখতে হবে একটি জীবনের সঙ্গে অনেক জীবন জড়িয়ে আছে। একটি দুর্ঘটনা সারাজীবনের জন্য শুধু কান্নাই নয়, একটি দুর্ঘটনা একটি পরিবারকে তছনছ করে দেয়।

 

মামুন/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়