ঢাকা     রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৫ ১৪২৭ ||  ০২ সফর ১৪৪২

বাসে বর্ধিতভাড়া, কিন্তু যাত্রী বসাচ্ছে প্রত্যেক আসনে 

মো. আলমগীর হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ১১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাসে বর্ধিতভাড়া, কিন্তু যাত্রী বসাচ্ছে প্রত্যেক আসনে 

বগুড়াসহ উত্তরাঞ্চল থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী দুরপাল্লার বাসে করোনাকালীন সরকারি নির্দেশনা মানা হচ্ছে না। স্বাস্থ্যবিধি না মানার পাশাপাশি প্রত্যেক আসনে যাত্রী নেওয়া হচ্ছে। 

করোনাকালে বাসের মোট আসনের অর্ধেক যাত্রী নেওয়ার নিয়ম থাকলে সব বাস প্রায় প্রত্যেক আসনে যাত্রী নিচ্ছে। পাশাপাশি করোনাকালের জন্য নির্ধারিত বেশিভাড়া নেওয়া হচ্ছে। 

সরকার করোনাকালের জন্য বাসে অর্ধেক আসনে যাত্রী নেওয়ার নির্দেশনা দিয়ে ভাড়া প্রায় ৭০ শতাংশ বাড়িয়ে নির্ধারণ করে দেয়। 

সব আসনে যাত্রী বসানোর কারণে নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা যেমন থাকছে, অন্যদিকে যাত্রীদের গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া। তাছাড়াও বাসের অধিকাংশ যাত্রীকে মাস্ক পরতেও দেখা যাচ্ছে না। 

মঙ্গলবার (১১ আগস্ট) সকালে উত্তরাঞ্চলের পঞ্চগড়, নীলফামারী, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, জয়পুরহাট, বগুড়া, নওগাঁ থেকে ছেড়ে আসা ঢাকাগামী দুরপাল্লার বাসের প্রায় সব আসনে যাত্রী বসিয়ে নিয়ে যেতে দেখা গেছে।  

টিকিট বিক্রির সময় কাউন্টার থেকে বলা হচ্ছে, দুই সিটে এক যাত্রী যাবেন। সেইভাবে অতিরিক্ত ভাড়া নিয়ে টিকিট দিচ্ছেন। কিন্ত বাসে উঠে দেখা যাচ্ছে, পাশের সিটে যাত্রী বসে আছেন অথবা সামনের কাউন্টার থেকে যাত্রী উঠছেন। এমন অবস্থায় যাত্রীরা পরিবহন শ্রমিকদের কাছে অসহায় হয়ে পড়ছেন। 

ঢাকায় কর্মরত আমিনুল ইসলাম জানান, তিনি পরিচিত একটি পরিবহনের এসি বাসে বগুড়া থেকে ঢাকার টিকিট ১১০০ টাকায় কেনেন। কিন্ত বাসে উঠে তার পাশের সিটে আরেক যাত্রীকে দেখতে পান। বাসে কাউকে স্বাস্থ্যবিধিও মানতে দেখা যায়নি। 

ঢাকাগামী যাত্রী মাহবুবুর রহমান মোবাইল ফোনে জানান, বগুড়ায় কাউন্টারে টিকিট বিক্রিকালে বললো দুই সিটে এক যাত্রী বসবেন। ই-২ সিটে বসে আসার পর শেরপুর থেকে পাশের ই-১ সিলে অন্য যাত্রী এসে বসলেন।  

‘‘তখন গাড়ি থেকে নামতেও পারি না, আবার বসতেও করোনার ভয় হয়। এমন অবস্থায় অতিরিক্ত ভাড়া দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যেতে হচ্ছে।’’  

অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট পরিবহনের বগুড়ার কাউন্টারে দায়িত্বরত কেউ কথা বলতে রাজি হননি। 

বগুড়া মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, সরকারের নির্দেশনা মেনে ঢাকাগামী দুরপাল্লার বাস চলাচল করছে। কিছু লোকাল দুরপাল্লার বাসের শ্রমিকরা কিছু অনিয়ম করছেন বলে শোনা যাচ্ছে।  

বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক জানান, এমন অনিয়মের কারণে কয়েকদিন ধরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বেশ কিছু বাসে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। 

ঢাকা/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়