ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

সড়কে শৃঙ্খলা ফেরাতে খুলনায় অভিযান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সড়কে শৃঙ্খলা ফেরাতে খুলনায় অভিযান

গণপরিবহনে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

সরকারি নির্দেশনা অমান্য করে অতিরিক্ত যাত্রী বহন, অতিরিক্ত ভাড়া আদায় এবং অবৈধ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান চলাচল শুরু করায় যানজট, যাত্রী হয়রানিসহ খুলনাঞ্চলের সড়কে এক ধরনের অরাজক পরিস্থিতি তৈরি হয়েছে।

এ কারণে সড়কে শৃঙ্খলা ফেরাতে মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ ও জেলা প্রশাসন দ্বিমুখী অভিযানে নেমেছে।

সম্প্রতি কয়েকদিনের অভিযানে ২৯৮টি অবৈধ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান, নিবন্ধনহীন মোটরসাইকেল এবং মাহেন্দ্র-ইজিবাইক আটক করা হয়েছে।

এছাড়া, অতিরিক্ত ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রী পরিবহনে যাত্রীবাহী বাস, ইজিবাইক-মাহেন্দ্রকে জরিমানা করা হয়েছে।

বুধবার (১২ আগস্ট) খুলনা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) কানাই লাল সরকার বিষয়টি জানিয়েছেন।

নগরীর দৌলতপুর এলাকার বাসিন্দা কামরুন্নাহার শিরিন অভিযোগ করে জানান, নানা অজুহাতে ভাড়া বৃদ্ধি করা হচ্ছে। মাহেন্দ্র ইজিবাইকে ১৫ টাকার ভাড়া ৩০ টাকা ও ২০ টাকার ভাড়া ৪০ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। বর্ধিত ভাড়া না দিলে হয়রানির শিকার হতে হয়।

অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিদুল ইসলাম এবং তাহমিনা সুলতানা নীলা জানান, পরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী ও সর্বোচ্চ ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সরকারি নির্দেশনা থাকলেও চালকরা তা মানছেন না। অভিযানে যাত্রীদের নিকট থেকে পূর্বের ভাড়ার চেয়ে দ্বিগুণ বা তারও বেশি ভাড়া আদায় করতে দেখা গেছে। এসব কারণে কয়েকটি বাস, মাহেন্দ্র ও ইজিবাইককে জরিমানা করা হয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) কানাই লাল সরকার জানান, সড়কে শৃঙ্খলা ফেরাতে কঠোর অবস্থানে নেমেছে মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। অবৈধ যানবাহন আটকে ট্রাফিক বিভাগের পাশাপাশি থানাগুলোতেও অভিযান অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে গত কয়েকদিনে খুলনার বিভিন্ন স্থানে ২৯৮টি ব্যাটারি চালিত অবৈধ রিকসা-ভ্যান, মাহেন্দ্র, মোটরসাইকেল আটক করা হয়েছে।

নূরুজ্জামান/বুলাকী

সর্বশেষ

পাঠকপ্রিয়