ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

খামার থেকে ৪৯টি বিষধর সাপ উদ্ধার, জরিমানা

নাটোর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৯, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
খামার থেকে ৪৯টি বিষধর সাপ উদ্ধার, জরিমানা

নাটোরের নলডাঙ্গা উপজেলায় অবৈধভাবে গড়ে তোলা বিষধর সাপের খামারের মালিক শাহাদাত হোসেনকে (৩৫) ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ওই খামার থেকে ৪৯টি বিষধর সাপ উদ্ধার করা হয়।

বুধবার (১২ আগস্ট) বিকেলে উপজেলার বৈদ্যবেলঘরিয়া চৌধুরীপাড়া গ্রামে গড়ে তোলা ওই সাপের খামারে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন। খামার মালিক শাহাদাত হোসেন ওই গ্রামের নূর মোহাম্মদের ছেলে।

ইউএনও আব্দুল্লাহ আল মামুন জানান, শাহাদাত হোসেন কয়েক মাস আগে শখের বশে ৪-৫টি সাপ নিয়ে একটি ছোট খামার গড়ে তোলেন। পরবর্তীতে বিষ উৎপাদন ও বাজারজাতকরণের লক্ষ্য নিয়ে ওই খামারের পরিধি বৃদ্ধি করেন।

তবে সাপের খামার গড়ে তোলার ব্যাপারে তার লাইসেন্স বা অনুমতি নেই। সাপ লালন-পালন বা চাষ করার প্রশিক্ষণও নেই তার। ফলে খামারটি এলাকাবাসীর জন্য ছিল হুমকিস্বরূপ।

ইউএনও জানান, তার খামারে পদ্মগোখরা ও গোখরা প্রজাতির ৪৯টি সাপ ছিল। সবগুলো খুবই বিষধর। এসব বিষধর সাপের খামার গড়ে তোলার কারণে এলাকাবাসীও ছিলেন আতঙ্কে। 

উদ্ধারকৃত এ সব সাপ ও সাপের ডিম বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়। নলডাঙ্গা থানা পুলিশ অভিযানে সহায়তা দেন।

এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক (ইন্সপেক্টর) জাহাঙ্গীর কবির, ফরেস্টার আশরাফুল ইসলাম, সাপ বিশেষজ্ঞ রোমন, নাটোর জেলা বন কর্মকর্তা সত্যনাথ সরকার, ওয়ার্ল্ড লাইফ জুনিয়র স্কাউট মিমনুর রহমান, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ফজলে রাব্বি প্রমুখ।

আরিফুল/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়