ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণ

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৭, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণ

করোনা পরিস্থিতিতে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে পাসপোর্টধারী যাত্রীরা কিছু শর্ত সাপেক্ষে ভারত-বাংলাদেশ ভ্রমণ করতে পারবেন বলে জানিয়েছেন বেনাপোল ইমিগ্রেশন অফিসার আহসান হাবিব। 

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সকালে শর্তের বিষয়টি নিশ্চিত করেন তিনি। 

আহসান হাবিব জানান, বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী, যারা বর্তমান করোনা পরিস্থিতির মধ্য দিয়ে ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণে ভারত যেতে চান তাদের প্রথমত ভারতে প্রবেশের ক্ষেত্রে ভারতীয় হাই-কমিশনারের অনুমতিপত্র অথবা নতুন ভিসা (২০২০ সালের ১ জুলাইয়ের পর ইস্যুকৃত ভিসা) থাকতে হবে।

একই সাথে থাকতে হবে ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট। ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ আগমনের ক্ষেত্রে লাগবে হালনাগাদ ভিসা ও পাসপোর্ট। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দরকার হবে। 

এছাড়া ভারতীয় যাত্রী যারা বাংলাদেশে আটকে আছেন, তাদের নিজ দেশে ফিরতে প্রয়োজন হবে মেয়াদ থাকা পাসপোর্ট ও নবায়ন করা ভিসা (জরিমানা ব্যতীত ভিসা ও ফি প্রদান পূর্বক)। ভারতীয় হাইকমিশনারের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে তা প্রতিরোধে দুই দেশের সরকার বিভিন্ন নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়। এর মধ্যে ভারত সরকারের নেওয়া পদক্ষেপে গত ১৩ মার্চ থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভারত প্রবেশ বন্ধ হয়ে যায়। 

পরবর্তীতে আবার তাদের নিষেধাজ্ঞায় বাংলাদেশে অবস্থানরত ভারতীয় নাগরিকদের দেশে ফেরার পথ বন্ধ হয়ে যায়। এছাড়া ২২ মার্চ থেকে বেনাপোল বন্দরের রেল ও স্থল পথে ভারত সরকার আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ করে দেয়। সম্প্রতি এ বন্দর দিয়ে রেল ও স্থল পথে আমদানি রপ্তানি বাণিজ্য সচল হয়েছে। এখন শর্ত সাপেক্ষে চালু হতে যাচ্ছে যাত্রীদের যাওয়া-আসা।

বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, ‘বাংলাদেশিদের ভারত ভ্রমণ, ভারতীয়দের বাংলাদেশ ভ্রমণ বা বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের প্রয়োজনীয় কাগজপত্র থাকলে তারা যাতায়াত করতে পারবেন।’

রিটন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়