ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাবান্ধা বন্দর নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার নির্দেশ

পঞ্চগড় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৩, ২৯ আগস্ট ২০২০   আপডেট: ১৫:০২, ২৯ আগস্ট ২০২০
বাংলাবান্ধা বন্দর নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার নির্দেশ

বাংলাবান্ধা স্থলবন্দরে মতবিনিময় সভা করেন রেলমন্ত্রী

পঞ্চগড়ের বাংলাবান্ধা বাংলাদেশের একমাত্র স্থলবন্দর যা দিয়ে চারটি দেশের (বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান) মধ্যে পণ্য আমদানি-রপ্তানি করা যায়। এ বন্দর নিয়ে দীর্ঘমেয়াদি ও সুনির্দিষ্ট পরিকল্পনা করতে সংশ্লিষ্ট কর্মকর্তা, ব্যবসায়ীমহল ও জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

শনিবার (২৯ আগস্ট) দুপুরে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দরে মতবিনিময় সভায় এ নির্দেশ দেন তিনি।

রেলমন্ত্রী বলেন, ‘অন্যান্য বন্দরের চেয়ে অনেক বেশি সম্ভাবনাময় বাংলাবান্ধা। এই বন্দরের সাথে প্রতিবেশী বেশ কয়েকটি দেশের যোগাযোগ হচ্ছে।’

তিনি জানান, পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেল সম্প্রসারণ করা হচ্ছে। এই স্থলবন্দর দিয়ে ভারতের শিলিগুড়ি হয়ে অন্যান্য দেশে রেল যোগাযোগ স্থাপনের চিন্তাভাবনা চলছে। অচিরেই পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন স্থাপনের প্রকল্প চূড়ান্ত হবে। আশা করছি, আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হবে। বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন সম্প্রসারণ হলে এই স্থলবন্দরের সঙ্গে সংশ্লিষ্ট সবার উন্নতির পাশাপাশি দেশের রাজস্ব আয়ও বাড়বে।

পঞ্চগড়ের জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন—পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, স্থলবন্দরের জেনারেল ম্যানেজার হাবিবুর রহমান, বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ‌্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা, সিঅ‌্যান্ডএফ অ‌্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল করিম রেজা প্রমুখ।

পঞ্চগড়/নাঈম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়