ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গুরুদাসপু্রে ৫ ক্লিনিকে মোবাইল কোর্টের অভিযান

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৭, ২ সেপ্টেম্বর ২০২০  
গুরুদাসপু্রে ৫ ক্লিনিকে মোবাইল কোর্টের অভিযান

সপ্তাহ খানেক আগে হাজেরা ক্লিনিকে সিজারিয়ান অপারেশানে প্রসূতির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে গুরুদাসপুরের পাঁচটি ক্লিনিকে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান চালানো হয়েছে। 

বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে এ অভিযান চালানো হয়।

অভিযানের সময় হাজেরা ক্লিনিকে মোবাইল টিম গেলে রোগীসহ কয়েকটি কক্ষ তালাবদ্ধ করে রাখে হাজেরা ক্লিনিক কর্তৃপক্ষ। অভিযানে নেতৃত্ব দেওয়া গুরুদাসপুরের সহকারি কমিশনার (ভূমি) আবু রাসেল বন্ধ রাখা কক্ষগুলোর তালা খুলে ভর্তি থাকা প্রসূতি রোগী পান। 

অভিযানে থাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোজাহিদুল ইসলাম বলেন, ‘কাগজপত্র অনুযায়ী হাজেরা ক্লিনিকে ১০টি বেড থাকার কথা। কিন্তু হাজেরা ক্লিনিক কর্তৃপক্ষ নিয়ম না মেনে ২২টি বেড রেখে চিকিৎসা কার্যক্রম চালিয়ে আসছিলো। অভিযানের সময় মোবাইল কোর্টের কাছে ২২টির মধ্যে ১২টি বেড গোপন রাখেন তারা।’

হাজেরা ক্লিনিক ছাড়াও বিভিন্ন অনিয়ম থাকায় পৌর সদরের হাজেরা ক্লিনিকের মালিককে দুই লাখ, চাঁচকৈড় বাজারের আল্পনা ক্লিনিকের মালিককে এক লাখ, চলনবিল ক্লিনিকের মালিককে ৫০ হাজার, তানিয়া রাইন ক্লিনিকে ৭৫ হাজার টাকা এবং চাঁচকৈড় বাজারের সরকার ফার্মেসির মালিক নাজমুল হাসানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। 

সহকারি কমিশনার (ভূমি) মো. আবু রাসেল বলেন- ‘গুরুদাসপুরের বেসরকারি হাসপাতালগুলোতে (ক্লিনিক) নানা অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালানো হয়েছে। অভিযানে ক্লিনিকগুলোতে অ‌্যানেস্থেশিয়া চিকিৎসক, আবাসিক চিকিৎসক এবং উপযুক্ত প্যাথলজিস্ট নেই। এছাড়া অপারেশন থিয়েটারসহ সার্বিক পরিস্থিতি চিকিৎসা সেবার অনুপযোগী হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এসব জরিমানা আদায় করা হয়।’

আরিফুল ইসলাম/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়