ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পরীক্ষামূলকভাবে গোমতী নদী দিয়ে ত্রিপুরার পথে সিমেন্ট বোঝাই জাহাজ

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০২:০৯, ৫ সেপ্টেম্বর ২০২০
পরীক্ষামূলকভাবে গোমতী নদী দিয়ে ত্রিপুরার পথে সিমেন্ট বোঝাই জাহাজ

কুমিল্লার গোমতী নদী দিয়ে পরীক্ষামূলকভাবে ভারতের ত্রিপুরার সোনামুড়া নদী বন্দরে যাচ্ছে বাংলাদেশের পণ্য বোঝাই জাহাজ। 

আমদানি-রপ্তানির অংশ হিসেবে ৫০ মেট্রিকটন সিমেন্ট নিয়ে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মুন্সীগঞ্জ থেকে যাত্রা শুরু করেছে জাহাজটি। এটি আজ শুক্রবার (৪ সেপ্টেম্বর) কুমিল্লায় রয়েছে। 

বাংলাদেশের আভ্যন্তরীণ নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমতিপত্রে বলা হয়েছে, দুই দেশের চুক্তি অনুযায়ী পরীক্ষামূলকভাবে জাহাজটি ভারতে যাচ্ছে। 

এই নৌযানে বহন করা সিমেন্ট প্রিমিয়ার সিমেন্ট কোম্পানির। এই কোম্পানির কর্মকর্তারা জানান, জাহাজটি শুক্রবার (৪ সেপ্টেম্বর) ভারত সীমান্তে পৌঁছানোর কথা থাকলেও গোমতী নদীতে নাব্যতা সংকটের কারণে পৌঁছাতে দেরি হচ্ছে। 

কোম্পানির সিএফও সফিকুল ইসলাম তালুকদার বলেন, এই নৌযাত্রা বাংলাদেশ-ভারতের মধ্যে নতুন দিগন্ত উন্মোচন করল। ঐতিহাসিক ঘটনার সঙ্গে যুক্ত হতে পেরে নিজেদের সৌভাগ্যবান বলে মনে করছে প্রিমিয়ার সিমেন্ট কর্তৃপক্ষ।  

তিনি বলেন, এটি নতুন পথ, এর ওপর বিভিন্নস্থানে পরীক্ষা-নিরীক্ষা করে এগুতে হচ্ছে, এতে কিছুটা বেশি সময় লাগছে। শনিবার (৫ সেপ্টেম্বর) জাহাজটি সীমান্তে পৌঁছাতে সক্ষম হবে বলে তিনি জানান। 

এই যাত্রাকে স্বাগত জানিয়েছেন ভারত-বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ত্রিপুরা চ্যাপ্টার) এবং ত্রিপুরা মার্চেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। 

জাহাজটিকে স্বাগত জানাতে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ অনেকে সোনামুড়া নদী বন্দর উপস্থিত থাকতে পারেন। সেই লক্ষ্যে প্রস্তুতিও চলছে। টুইট বার্তায় এটিকে ঐতিহাসিক মুহূর্ত বলে আখ্যা দেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।  

কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর জানান, নৌরুটটি চালু হলে দুই দেশের বাণিজ্যিক কার্যক্রম আরো গতিশীল হবে। 

ইমরুল/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়