ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে উন্নত অক্সিজেন সিস্টেম চালু

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ৭ সেপ্টেম্বর ২০২০  
বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে উন্নত অক্সিজেন সিস্টেম চালু

বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা এবং অক্সিজেন কনসেনট্রেটর মেশিনের উদ্বোধন করা হয়েছে।   এর ফলে ৫০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে রোগীদের একযোগে অক্সিজেন দেওয়া সম্ভব হবে।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ এই অক্সিজেন সিস্টেমের উদ্বোধন করেন। 

এসময় বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির, বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, বাগেরহাট বিএমএ'র সাধারণ সম্পাদক ডা. মো. মোশাররফ হোসেন, বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার মো. বেলফার হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, এখন থেকে বাগেরহাট ৫০ শয্যার কোভিড-১৯ হাসপাতালে ৬ হাজার ৮শ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন সর্বমোট ৩৯টি সিলিন্ডার দিয়ে এক সাথে সকল রোগীকে অক্সিজেন সরবরাহ করা যাবে।  সাধারণভাবে প্রত্যেক রোগী প্রতি মিনিটে ৫ থেকে ৬ লিটার অক্সিজেন নিতে পারবেন এই লাইনের মাধ্যমে।  এছাড়া চারটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার মাধ্যমে অতি সংকটাপন্ন রোগীদেরও অক্সিজেন সরবরাহ করা যাবে।  ৪টি অক্সিজেন কনসেনট্রেটর মেশিন দিয়েও রোগীদের অক্সিজেনের চাহিদা মেটানো সম্ভব হবে।  সব মিলিয়ে এই অক্সিজেন সিস্টেম বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে আসা রোগীদের চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

টুটুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়