ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সাধ্যের মধ্যে স্বাদের ইলিশ

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ১০ সেপ্টেম্বর ২০২০  
সাধ্যের মধ্যে স্বাদের ইলিশ

ইলিশ বিক্রি হচ্ছে সাধ্যের মধ্যে। বাগেরহাটের বাজারে হাঁকডাক দিয়ে তাই বলছেন বিক্রেতারা। 

আসেন নিয়ে যান-অল্প দামে বড় মাছ।  এদিকে আসেন-এখানে ভাল ইলিশ।  কেজি সাইজের মাছের পোন (৮০ পিস) ৫০ হাজার, ৬শ-৭শ গ্রামের পোন মাত্র ৩০ হাজার টাকা- আসেন নিয়া যান।  শহরের দড়াটানা নদীর পাশে অবস্থিত কেবি বাজারের পাইকারি আড়তে ভোর সাড়ে ৫টা থেকে ইলিশ বিক্রির জন্য এভাবেই হাঁকডাক চলছে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) এই বাজারে গিয়ে দেখা যায় মানুষের ভিড় প্রচণ্ড।  কেউ মাছ দেখছেন, কেউ কিনছেন, কেউ আবার দাম বলে চলে যাচ্ছেন, কেউ বিভিন্ন পরিবহনে মাছ উঠাচ্ছেন, কেউ আবার ঝুড়িতে বরফ দিয়ে মাছ সাজাচ্ছেন।

আর দড়াটানা নদীতে রাখা ট্রলার থেকে ঝুড়ি ও ঝাকায় করে রুপালি ইলিশ নিয়ে নির্দিষ্ট আড়ৎ ঘরের সামনে ঢালছেন।  সবাই যেন মহাব্যস্ত এই মাছের বাজারে।  গত তিন-চারদিন ধরেই এভাবে কেবি বাজারে ইলিশের আমদানি অনেক বেশি।  দাম ও বিক্রি দুটোই ভাল।  যার ফলে খুশি ক্রেতা, বিক্রেতা, ব্যবসায়ী ও জেলেরা। 

এই বাজারে মাছ বিক্রি করতে আসা জেলে ননী গোপাল বলেন, এবার সাগরে ভাল মাছ পেয়েছি।  মাছের আকারও বড়।  তাই দামও মোটামুটি ভাল পেয়েছি।  তবে আধা কেজি ওজনের উপরের বেশির ভাগ মাছের পেটে ডিম আছে।

মাছ ব্যবসায়ী লতিফ খান বলেন, এবার মাছের চেহারা ও ওজন দুটোই আগে তুলনায় অনেক ভাল।  দুই তিন দিন ধরে ১ কেজি ওজনের মাছ ৬ থেকে ৭ শ টাকা এবং ৫শ থেকে ৬শ গ্রাম ওজনের মাছ বিক্রি হচ্ছে ৩ থেকে ৪শ টাকায়।  এর মাঝামাঝিগুলো সাড়ে ৪শ থেকে সাড়ে ৫শ টাকা দরে বিক্রি হচ্ছে।

সুমন হাওলাদার, রিয়াদ হোসেনসহ কয়েকজন মাছ ক্রেতা বললেন, বাজারে আসছি।  মাছ দেখে পছন্দ হয়েছে।  কিনেছি। কিন্তু অনেক ভোরে বাজার শুরু হওয়ায় আসতে একটু কষ্ট হয়।

কেবি বাজার সমিতির সভাপতি আবেদ আলী বলেন, প্রতিদিন টনকে টন ইলিশ বিক্রি হচ্ছে।  এখানে পাইকারদের পাশাপাশি অনেক লোকজন ব্যক্তিগতভাবে এসে ইলিশ কিনছেন। 

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা (ডিএফও) ড. মোঃ খালেদ কনক বলেন, ইলিশ রক্ষার জন্য সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে।  ইলিশের প্রজনন মৌসুমে সাগরে মাছ ধরা নিষিদ্ধ ছিল।  ঝাটকা নিধন রোধে একাধিক অভিযানও করেছি আমরা। মাছ আহরণে নিষিদ্ধ সময়ে জেলেদের সহায়তাও করা হয়েছে।  যার ফলে ইলিশের আকার ও পরিমাণ বেড়েছে।

টুটুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়