Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

হিলিতে পেঁয়াজের কেজিতে বেড়েছে ৩০ টাকা

হিলি (দিনাজপুর) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৪, ১১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৩৪, ১১ সেপ্টেম্বর ২০২০
হিলিতে পেঁয়াজের কেজিতে বেড়েছে ৩০ টাকা

তিন সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা।

প্রকারভেদে যে পেঁয়াজ ২০ থেকে ২২ টাকা দর ছিলো খুচরা বাজারে, তা এখন বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় পেঁয়াজের দাম বেড়েছে  বলে জানিয়েছেন আমদানিকারকরা।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকালে হিলি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

দেখা গেছে, ৩৮ থেকে ৪০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে পাইকারি বাজারে। আবার ৩৮ থেকে ৪০ টাকা দরে পাইকারি কিনে ৪৫ থেকে ৫০ টাকায় খুচরা বাজারে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

হিলি বাজারের খুচরা ব্যবসায়ী লতিফ হোসেন রাইজিংবিডিকে বলেন, প্রতিদিন বাড়ছে পেঁয়াজের দাম। সকালে এক দামতো, বিকেলে আরেক দাম। আর দিনে দিনে দাম বাড়ার কারণে সাধারণ ক্রেতাদের সঙ্গে হচ্ছে তর্ক-বিতর্ক। আজ সকালে ৪০ থেকে ৪২ টাকা দরে পেঁয়াজ পাইকারি কিনে তা ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি করছি।

কাদের হোসেন নামে এক পেঁয়াজ ক্রেতা রাইজিংবিডিকে বলেন, ‘বাজার করতে এলেই পেঁয়াজের দর নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। কয়েকদিন আগে পেঁয়াজ কিনেছিলাম ২৪ টাকা দরে। কম দামের জন্য বেশ কয়েক কেজি পেঁয়াজ কিনে রেখেছিলাম। আজ পেঁয়াজ কিনতে এসে দেখি পেঁয়াজের কেজি ৫০ টাকা। তাই বেশি কেনার পরিকল্পনা থাকলেও অল্প কিনেই বাড়ি যাচ্ছি।’

হিলি বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী গ্যামা শেখ রাইজিংবিডিকে বলেন, ‘গতকাল আমি বন্দর থেকে ৩৮ টাকা দরে আমদানিকারকদের কাছ থেকে পেঁয়াজ কিনেছি। আজ পোর্ট বন্ধ। গতকালকের পেঁয়াজ আজ বেশি দামে বিক্রি করছি।’

পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম রাইজিংবিডিকে জানান, আগের চেয়ে বর্তমান পেঁয়াজের আমদানি কম। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় পেঁয়াজের দাম বেড়েছে। তিন সপ্তাহ আগে প্রতিদিন ৪৮ থেকে ৫০টি পেঁয়াজের গাড়ি আসতো এই বন্দরে। এখন প্রতিদিন ১৫ থেকে ২০টি পেঁয়াজের গাড়ি আসছে। সে হিসেবে আমদানি অর্ধেকের নিচে নেমে গেছে।

মোসলেম/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়