ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঝালকাঠিতে ইউএনও বন্ধ করলেন খেয়াঘাটের অতিরিক্ত ভাড়া আদায়

ঝালকাঠি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ১২ সেপ্টেম্বর ২০২০  
ঝালকাঠিতে ইউএনও বন্ধ করলেন খেয়াঘাটের অতিরিক্ত ভাড়া আদায়

ঝালকাঠি কলেজ খেয়াঘাটে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শাখাওয়াত হোসেন। 

শনিবার বিকেলে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করেন তিনি। 

জানা গেছে, ঝালকাঠি জেলা সদর ও নলছিটি উপজেলার বুক চিড়ে বয়ে গেছে সুগন্ধা নদী। নদীর উত্তর পাড়ে নলছিটি উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে ভৈরবপাশা ও মগড় ইউনিয়ন অবস্থিত। অপরদিকে সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়ন সুগন্ধা নদীর দক্ষিণে অবস্থিত। 

ঝালকাঠি জেলা শহরের সঙ্গে নলছিটি উপজেলাবাসীর যোগাযোগের সহজতম উপায় পুরাতন কলেজ খেয়া। এ খেয়াঘাট থেকে প্রতিদিন কয়েক হাজার লোক যাতায়াত করেন। বর্তমানে জনপ্রতি খেয়াভাড়া নেওয়া হচ্ছিলো সাত টাকা, যা করোনা দুর্যোগ শুরু হবার আগে অনেক বছর ছিল পাঁচ টাকা। 

স্থানীয় কয়েকজন জানান, বিগত কয়েক বছর ধরে পুরাতন কলেজ খেয়াঘাটে প্রতিজন খেয়াপারাপারে পাঁচ টাকা করেই নির্ধারণ করে নেওয়া হয়। করোনা দুর্যোগ শুরু হবার পরে জেলাব্যাপী অঘোষিত কঠোর লকডাউন চলাকালে খেয়া পারাপারে সীমাবদ্ধতা সৃষ্টি হয়। এসুযোগ জনপ্রতি সর্বনিম্ন ২০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ যার কাছ থেকে ৫০/১০০ টাকা নিয়েছে মাঝিরা। এরপর যখন ৬০% ভাড়া বৃদ্ধিতে সামাজিক দূরত্ব বজায় রেখে নৌ এবং স্থল যান চলাচলে শিথিলতা ঘোষণা করা হয় তখন জনপ্রতি ট্রলারে খেয়া ভাড়া নেওয়া হয় ১০ টাকা। ১ সেপ্টেম্বর থেকে সরকার আগের ভাড়া নেওয়ার ঘোষণা দিলেও পাঁচ টাকার বদলে জনপ্রতি সাত টাকা করে রাখছিলেন ট্রলারের মাঝিরা। 

ট্রলার চালক রেজাউল ইসলাম জানান, পৌরসভা থেকে সাত টাকা হারে ভাড়া নেয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তাই সাত টাকা করে রাখা হচ্ছে।

এ বিষয়ে নলছিটি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সাখাওয়াত হোসেন জানান, পৌরসভা থেকে ৫ টাকার পরিবর্তে ৭ টাকার নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে। এর   পরিপ্রেক্ষি জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেছে। কিন্তু জেলা প্রশাসক এখন পর্যন্ত কোন অনুমতি দেয়নি। যখন অনুমতি হবে তখন থেকে ৭ টাকা আদায় করতে পারবে। এখন আগের ভাড়া ৫ টাকা আদায় করতে হবে। 

তিনি আরও জানান, বারইকরন খেয়াঘাটে মোটরসাইকেল চালকরা যাত্রীদের টানাটানি করার অভিযোগ পাওয়া গেছে। যাত্রীদের টানাটানি করে হয়রানি সৃষ্টি না করার জন্য সকল চালকদের সঙ্গে আলোচনা করে এবং চালকদের অঙ্গিকার করানো হয়েছে। এরপরও যদি তাঁরা এমন করে, তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।         

অতিরিক্ত ভাড়া বন্ধ করায় যাত্রীরা নির্বাহী অফিসারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অলোক সাহা/সাজেদ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়