ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঝালকাঠির কাঁঠালিয়ার শৌলজালিয়া চরকে পাখির অভয়ারণ্য ঘোষণা

ঝালকাঠি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৯, ১২ সেপ্টেম্বর ২০২০  
ঝালকাঠির কাঁঠালিয়ার শৌলজালিয়া চরকে পাখির অভয়ারণ্য ঘোষণা

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার বিষখালী নদীর শৌলজালিয়া চরকে পাখির অভয়ারণ্য ঘোষণা করা হয়েছে। শনিবার বিকেলে কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুফল চন্দ্র গোলদার এ ঘোষণা করেন।

ইউএনও সুফল চন্দ্র গোলদার বলেন, বিষখালী নদীর বুকে জেগে ওঠা ৩০ বছর আগের এ নৈসর্গিক চরকে পাখির অভয়ারণ্য ঘোষণা করা হয়েছে। এতে পাখির বংশ বৃদ্ধি পেয়ে প্রকৃতির ভারসাম্য রক্ষা হবে। পাখির বাসার সুবিধার জন্য গাছে হাঁড়ি বেঁধে দেওয়া হয়। 

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্র জানায়, কাঁঠালিয়ার দক্ষিণ শৌলজালিয়া মৌজার ১০৩ দশমিক ৩ একর জমি পাখির অভয়ারণ্যের আওতায় থাকবে। সেখানে পাখি শিকার, মাটি কাটা, গাছ কাটা, বালু উত্তোলন ও গরু-মহিষ চরানো সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

প্রকৃতিকে সবুজ ও সুন্দর রাখতে ‘এসো পাখির বন্ধু হই’ স্লোগান সম্বলিত সাইনবোর্ড লাগানো হয়েছে সেখানে। পাখির বাসার জন্য বিভিন্ন গাছে ঝোলানো হয়েছে হাঁড়ি। উপজেলা প্রশাসন শৌলজালিয়া ইউনিয়ন পরিষদ চরটি দেখভাল করবে। 

পাখির অভয়ারণ্য ঘোষণার সময় সেখানে উপস্থিত ছিলেন শৌলজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হোসেন, শৌলজালিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. মনেয়ার হোসেন, হক্কোননুর দরবার শরিফের প্রতিনিধি মো. মঞ্জিল মোর্শেদ, ইউপি সদস্য মো. সামছুল আলম, ইউপি সদস্য মো. খবির উদ্দিন খান, ইউপি সদস্য মো. ছালাম গাজী প্রমুখ। 

অলোক সাহা/সাজেদ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়