ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নরসিংদীতে একমাসে ১১ একর খাস জমি দখলমুক্ত

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০২০  
নরসিংদীতে একমাসে ১১ একর খাস জমি দখলমুক্ত

নরসিংদীতে এক মাসে বেদখলে থাকা প্রায় ১১ একর খাস জমি উদ্ধার করেছে জেলা প্রশাসন।  এসব জমি বিভিন্ন প্রভাবশালীদের দখলে ছিল।  উদ্ধারকৃত এ জমির বাজার মূল্য প্রায় ৫৫ কোটি টাকা।

নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের নির্দেশে গত ২৫ জুলাই থেকে প্রথম এই সরকারি জমি উদ্ধার অভিযান শুরু হয়।  দফায় দফায় সদর উপজেলার দুটি পৌর এলাকা ও ছয়টি ইউনিয়নে এ অভিযান পরিচালনা করে এসব সরকারি খাস জমি উদ্ধার করেন নরসিংদী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহ্ আলম মিয়া।

জমি দখলমুক্ত করার পর সাইনবোর্ড ও লাল নিশান টাঙিয়ে দিয়েছেন তিনি।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বিগত আড়াই বছরে নরসিংদীতে খাসজমি উদ্ধার হয়েছে প্রায় ২১ একর।   মুজিববর্ষ উপলক্ষে গত দুই মাসেই উদ্ধার হয়েছে প্রায় ১৭ একর।  এরমধ্যে গত এক মাসে সদর উপজেলায় উদ্ধার হয়েছে প্রায় ১১ একর।

নরসিংদী সদর উপজেলার উদ্ধারকৃত জমি মাধবদী-নরসিংদী পৌরসভাসহ পাইকার চর, মহিষাশুরা, হাজিপুর, চিনিশপুর, মেহেরপাড়া, কাঠালিয়া ও আমদিয়া ইউনিয়নের বিভিন্ন মৌজায় দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের দখলে ছিল।  দখলদাররা এসব সরকারি জমি অবৈধ দখলে রেখে নির্মাণ করেন দোকানপাট, বাসাবাড়ি, শিল্পকারখানাসহ বিভিন্ন ধরনের অনুমোদনহীন স্থাপনা।  কোথাও কোথাও খাল ও নালা দখলের কারণে সৃষ্টি হয় পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতাও।  খাসজমি অবৈধভাবে দখলে থাকার কারণে সরকার বঞ্চিত হয়ে আসছিল রাজস্ব থেকে।  আবার অনেকে ১৯৮৪ সালে ভিপি সম্পত্তি লিজ নেওয়ার পর থেকে অদ্যাবধি নবায়ন করেনি।  এমনকি সরকারের লিজমানি অর্থও পরিশোধ করেননি।

অবশেষে সরকারি স্বার্থ, সম্পদ রক্ষা এবং সংরক্ষণের জন্য বেদখলে থাকা এসব খাসজমি উদ্ধারে তৎপর হয় জেলা প্রশাসন।  পর্যায়ক্রমে পরিচালিত পৃথক এসব অভিযানে বেদখল মুক্ত হয় সরকারি জমি।

দীর্ঘদিন পর হলেও খাসজমি দখলমুক্ত হওয়ায় স্থানীয়রাও খুশি।  চলমান এ অভিযানের ফলে সরকারি জমি বেদখলকারীরা আইনি প্রক্রিয়ায় বরাদ্দ নিতে বাধ্য হওয়ায় সরকারের রাজস্ব বাড়বে বলে জানান সংশ্লিষ্ট ভূমি অফিস।

এইচ মাহমুদ/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়