ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকারের এ মেয়াদেই তিস্তা চুক্তি হবে: পানিসম্পদ উপমন্ত্রী

গোপালগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৩, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৫৫, ১৭ সেপ্টেম্বর ২০২০
সরকারের এ মেয়াদেই তিস্তা চুক্তি হবে: পানিসম্পদ উপমন্ত্রী

তিস্তার পানি প্রবাহ এবং বণ্টনে ভারত-বাংলাদেশের মধ‌্যে বহু আকাঙ্খিত চুক্তি এতো বছর না হলেও সরকারের বর্তমান মেয়াদেই তা বাস্তবায়নের আশা করছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ‌গোপালগঞ্জের টু‌ঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ আশার কথা জানান।

তিস্তা চুক্তি নিয়ে পা‌নি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি বলেছেন, ‘বর্তমান সরকারের মেয়াদেই বাংলাদেশর স্বার্থ সংরক্ষণ করেই ভারতে সঙ্গে তিস্তা চুক্তি বাস্তবায়ন করা হবে। প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব রেখে বাংলাদেশের স্বার্থ অক্ষুণ্ণ রেখে যা করার দরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাই করছেন। বাংলাদেশের মানুষের সকল আশা, আকাঙ্খা ও আস্থা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঘিরে। তিনি ক্ষমতায় থাকলে বাংলাদেশের মানুষের কোন ধরনের সংকট ও সমস্যা হবে না। বুদ্ধিমত্তার সঙ্গে বাংলাদেশের স্বার্থ অক্ষুণ্ণ রেখে তিনি সমাধান করবেন, তার উপর আস্থা রাখুন।’

তিনি আরও বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে গঙ্গা চুক্তি করতে পারেনি। খালেদা জিয়া চুক্তির বিষয়টি ভুলেই গিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুলেননি, গঙ্গা চুক্তি করেছেন। চুক্তি করেই ৩৫ হাজার কিউসেক পানি বাংলাদেশে নিয়ে এসেছেন। শেখ হাসিনার নেতৃত্ব সকল আন্তর্জাতিক সমস্যা সমাধান হয়েছে।

উপমন্ত্রী আরও বলেন, পশ্চিম গোপালগঞ্জ সমন্বিত পানি উন্নয়ন প্রকল্প ও গোপালগঞ্জের নদী-খাল পুনঃখননসহ ১৩ টি প্রকল্পে প্রায় সাড়ে ১১ শত কোটি টাকার ডিপিপি অনুমোদনের কাজ চলছে। এই ডিপিপি একনেকে অনুমোদন হলে আগামী বর্ষা মৌসুমের আগেই গোপালগঞ্জের এসব প্রকল্পের কাজ শেষ হবে।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান পা‌নিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি। পরে তিনি বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এরপর তিনি মুজিববর্ষ উপলক্ষে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসাবে সমাধি সৌধের পাশ দিয়ে প্রবাহিত টুঙ্গিপাড়া খাল পাড়ে গাছের চারা রোপণ ও সদর উপজেলার গোবরা ইউনিয়নে মধুমতি নদীর ভাঙন প্রতিরক্ষা কাজ পরিদর্শন করেন। 

এ সময় উপমন্ত্রীর স্ত্রী তাহমিনা শিলু, প্রধান প্রকৌশলী ওয়াহেদ উদ্দিন চৌধুরী, মন্ত্রীর একান্ত সচিব কামরুল ইসলাম, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. হালিম সালেহী, উপ-বিভাগীয় প্রকৌশলী মীর শাহীনুর রহমান, সাদেকুল আলম চয়ন, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন মোল্লা, শরিয়তপুর জেলার শখিপুর থানা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির মোল্লা, সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার উপস্থিত ছিলেন।

পরে দুপুর সাড়ে ১২ টায় জেলা প্রশাসকের কার্যালয়ে কুইক সার্ভিস ডেলিভারি পয়েন্টের উদ্বোধন করেন উপমন্ত্রী। এ সময় জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফার রহমান বাচ্চুসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাদল সাহা/সাজেদ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়