RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

বৃষ্টি-উজানের ঢলে বাড়ছে ৪ নদ-নদীর পানি

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:০০, ১৮ সেপ্টেম্বর ২০২০
বৃষ্টি-উজানের ঢলে বাড়ছে ৪ নদ-নদীর পানি

নদ-নদীর পানি বেড়ে চলেছে

ভারী বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামে ব্রহ্মপুত্র-তিস্তা-ধরলা-দুধকুমারের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানিয়েছেন, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৬টায় ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একইসঙ্গে বাড়ছে ব্রহ্মপুত্র-তিস্তা-দুধকুমারের পানি।

এদিকে, নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চল ও নিম্নাঞ্চলের ১৮শ হেক্টর আমন ক্ষেতসহ ২১শ ৪ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। বন্যার পানি দ্রুত নেমে না গেলে এসব ফসল নষ্ট হওয়ায় আশঙ্কা রয়েছে।

সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের কৃষক মতিয়ার রহমান বলেন, ‘পরপর তিনদফা বন্যায় আমন বীজতলা নষ্ট হয়ে গেছে। দ্বিতীয় দফায় পানি নেমে যাওয়ার পর ধার-দেনা করে অন্য এলাকা থেকে চারা কিনে দুই বিভাগ জমিতে লাগিয়েছিলাম। সেই আমন ক্ষেতও দুই দিন আগে পানিতে তলিয়ে গেছে।  দ্রুত পানি না নামলে আমন ক্ষেত পুরো নষ্ট হয়ে যাবে।’

অন্যদিকে, পানি বাড়ার সঙ্গে সঙ্গে ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমারের অন্তত ২৫টি পয়েন্টে ভাঙন শুরু হয়েছে। জিও ব্যাগ ও বালির বস্তা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, জেলার নদ-নদীর বৃদ্ধি অব্যাহত রয়েছে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকায় নদী ভাঙন শুরু হয়েছে। কিছু এলাকায় জরুরিভিত্তিতে ভাঙন রোধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাদশা/বুলাকী

সর্বশেষ

পাঠকপ্রিয়