RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২৫ টাকা

হিলি (দিনাজপুর) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৪০, ২০ সেপ্টেম্বর ২০২০
হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২৫ টাকা

ভারত সীমান্তে ৫দিন ধরে আটকে থাকা পেঁয়াজের চালান হিলি স্থলবন্দরে প্রবেশ করতেই প্রতি কেজি পেঁয়াজে দাম কমেছে ২০ থেকে ২৫ টাকা। 

রোববার (২০ সেপ্টেম্বর) সকালে পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকা দরে।  শনিবার বিকেলেও যা বিক্রি হয়েছে প্রতি কেজি ৬০ থেকে ৬৫ টাকায়।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, শুধুমাত্র গত ১৪ সেপ্টেম্বরের আগে এলসি করা পেঁয়াজগুলো ভারত সরকার রপ্তানির অনুমতি দিয়েছে।  একারণে ২৪৬ মেট্রিকটন পেঁয়াজ শনিবার হিলি স্থলবন্দরে এসেছে।  গত ৫দিন ধরে সীমান্তে আটকে থাকার কারণে কিছু পেঁয়াজ নষ্ট হয়ে গেছে।  এতে আমদানিকারকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।  আশা করছি বাকী ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি করা হবে।

তিনি জানান, এলসি করা বাকি পেঁয়াজগুলো আমদানি হলে দাম আরও কমে যাবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম জানান, গতকাল যে পেঁয়াজগুলো আমদানি হয়েছে, তা প্রায় নষ্ট। ভাল পেঁয়াজ বেছে আমরা ৫০ থেকে ৫৫ টাকা বিক্রি করেছি।  নষ্ট পেঁয়াজ থেকে বেছে একটু ভাল থাকা পেঁয়াজগুলো আজ ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি করছি।

হিলি বন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়।  এরফলে বন্দরের ভারত অংশে ২৫০-৩০০ পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাক আটকা পড়ে।  ভারত থেকে এই ৫দিন আমদানি না হওয়ায় বন্দরের বাজারগুলোতে দামে বড় ধরণের প্রভাব পড়ে।

মোসলেম উদ্দিন/টিপু

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়