ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিরাজগঞ্জে চালের দাম ঊর্ধ্বমুখী, বিপাকে নিম্নআয়ের মানুষ

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৬, ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০১:৪৪, ২৭ সেপ্টেম্বর ২০২০
সিরাজগঞ্জে চালের দাম ঊর্ধ্বমুখী, বিপাকে নিম্নআয়ের মানুষ

পেঁয়াজের দামের অস্থিরতা কাটতে না কাটতেই সিরাজগঞ্জে দফায় দফায় চালের দাম বাড়তে শুরু করেছে। এক সপ্তাহের ব্যবধানে পাইকারি ও খুচরা বাজারে চালের দাম বেড়েছে অস্বাভাবিকহারে। এতে বিপাকে পড়েছে মধ্যবিত্ত ও নিম্নআয়ের মানুষ।

শনিবার (২৬ সেপ্টেম্বর) শহরের বানিয়াপট্টিসহ বিভন্ন এলাকা ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে ৫০ কেজির বস্তা চালের দাম বেড়েছে ১৫০ থেকে ২০০ টাকা। একই সঙ্গে খুচরা পর্যায়ে কেজি প্রতি সব ধরনের চালের দাম বেড়েছে ২ থেকে ৩ টাকা। 

পাইকাররা বলছেন, ধানের দাম বেড়ে যাওয়ায় মিল মালিকরা চালের দাম বেশি নিচ্ছে, তাই তাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। খুচরা বিক্রেতারা বলছেন, পাইকাররা দাম বেশি রাখায় তাদেরও বেশি দামে চাল বিক্রি করতে হচ্ছে। 

ক্রেতারা জানান, দফায় দফায় চালের দাম বেড়ে যাওয়ায় তারা বিপাকে পড়েছি। এভাবে চালের দাম বাড়লে ক্রয় ক্ষমতার নাগালের বাইরে চলে যাবে।

এক সপ্তাহ আগে ২৮ চালের পাইকারি দাম ছিলো ৪৩ টাকা, বর্তমানে ৪৬ টাকা ও খুচরা বাজার ৪৮ টাকা, ২৯ চালের পাইকারি দাম ছিলো ৪০ টাকা, বর্তমানে ৪২ টাকা ও খুচরা বাজারে ৪৪ টাকা, মিনিকেট চালের পাইকারি দাম ছিলো ৪৬ টাকা, বর্তমানে ৪৮ টাকা ও খুচরা ৫২ টাকা, কাটারি চালের পাইকারি দাম ছিলো ৪৭ টাকা, বর্তমানে ৪৮ টাকা ও খুচরা ৫২ টাকায় বিক্রি হচ্ছে।

রিক্সা চালক সাদেক মিয়া বলেন, ‘করোনার মধ্যে এমনিতেই কাজ কর্মই কম। তারপর দফায় দফায় বন্যা। বাড়িতে ছয় জন সদস্য, প্রতিদিন আড়াই কেজি চাল লাগে। এভাবে যদি চালের দাম বৃদ্ধি পেতে থাকে তাহলে কীভাবে চলব?’

শিয়ালকোল ইউনিয়নের চাতাল মালিক শামিম মন্ডল বলেন, ‘করোনা ও দফায় দফায় বন্যার কারণে ধানের আমদানি কমে গেছে। এতে দাম বেড়ে গেছে। ধানের দাম বেশি হলে চালের দামও বেড়ে যায়। এখানে মিল মালিকদের কিছুই করার নেই।’

বানিয়াপট্টির চাল ব্যবসায়ী সমিতির সভাপতি মো. জুরান আলী শেখ রাইজিংবিডিকে বলেন, ‘সিরাজগঞ্জে কয়েক দফা বন্যা ও করোনার কারণে মিল মালিক ও হাটের পাইকারদের কাছ থেকে বেশি দামে চাল কিনতে হচ্ছে। আমরা সামান্য লাভ রেখেই বিক্রি করছি। চালের দাম বাড়ার কারণে আমাদের ক্রেতাও কমেছে। বিপাকে আমরাও রয়েছি। বেচাকেনা অনেকটাই কমে গেছে।’

অদিত্য রাসেল/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়