RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

সাতক্ষীরার প্রাণসায়ের খালের বাঁধ অপসারণের নির্দেশ 

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ২৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১১:৩০, ২৮ সেপ্টেম্বর ২০২০
সাতক্ষীরার প্রাণসায়ের খালের বাঁধ অপসারণের নির্দেশ 

অবশেষে সাতক্ষীরা শহরেরর প্রাণসায়ের খালের বাঁধ অপসারণ করার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। এতে সদর উপজেলার চার ইউনিয়নের অন্তত ৬০ গ্রামের লক্ষাধিক পানিবন্দি মানুষ পানিমুক্ত হবেন।

বোরবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার লাবসা ইউনিয়নের রাজনগর জলাবদ্ধ এলাকা পরিদর্শন শেষে জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল এ নির্দেশ দেন।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)-১ এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, নির্দেশনা পেয়েই রোববার (২৭ সেপ্টেম্বর) রাতেই প্রাণসায়র খালের শহর অংশের একাধিক স্থানে দেওয়া বাঁধ কেটে পানি চলাচলের পথ অবমুক্ত করা হয়। এর ফলে নিম্নঞ্চলের পানি কমতে শুরু করেছে।

সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেবাশীষ চৌধুরী জানান, ঘটনাস্থল থেকে জেলা প্রশাসক পানি উন্নয়ন বোর্ডের বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলীকে মোবাইল ফোনে সোমবার (২৮ সেপ্টেম্বর) সকালের মধ্যে প্রাণসায়ের খালের বাঁধ অপসারণ করার জন্য নির্দেশ দেন। জলাবদ্ধ এলাকা থেকে পানি নিষ্কাশন হলে আবারও খাল খননের কাজ শুরু হবেও বলে জানান তিনি।

উল্লেখ্য, সাতক্ষীরা শহরের প্রাণসায়ের খাল কাটার লক্ষ্যে খালের ওপর বাঁধ দিয়ে পানি আটকানোর কারণে সদর উপজেলার চার ইউনিয়নে জলাববদ্ধতার সৃষ্টি হয় বলে দাবি করেন ভুক্তভোগী এলাকার মানুষ ও নাগরিক আন্দোলন মঞ্চ। এই বাঁধ অপসারণের দাবিতে গত কয়েকদিন ধরে তারা আন্দোলন করে আসছিলেন।  একই সঙ্গে তারা জেলা প্রশাসক বরাবর জলাবদ্ধতা নিরসনের দাবীতে স্মারকলিপিও দেন। এরই জের ধরে জেলা প্রশাসক সদর উপজেলার লাবসা ইউনিয়নের রাজনগর জলাবদ্ধ এলাকা পরিদর্শন শেষে খালের বাঁধ অপসারণ করে পানি নিষ্কাশনের নির্দেশ দেন।

শাহীন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়