RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৫ ১৪২৭ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪২

‘মাদক ব্যবসার সঙ্গে জড়িতদের নতুন তালিকা হবে’

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:২৮, ২৯ সেপ্টেম্বর ২০২০
‘মাদক ব্যবসার সঙ্গে জড়িতদের নতুন তালিকা হবে’

মাদক ব্যবসার সঙ্গে যারা জড়িত তাদের নতুন তালিকা তৈরি করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত মহাপরিদর্শক আনোয়ার হোসেন।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার সদর মডেল থানা পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

আনোয়ার বলেন, মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে এর আগে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, কী ধরনের মামলা রয়েছে, কার প্রোফাইল কী; সব কিছু যাচাই করে ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজারের সব পুলিশ সদস্য একযোগে বদলি হওয়াকে ব্যতিক্রমী ঘটনা উল্লেখ করে তিনি বলেন, কক্সবাজার জেলা পুলিশের সব সদস্যই নতুনভাবে যোগ দিয়েছেন। নতুনভাবে যারা কাজে যোগ দিয়েছেন তাদের সঙ্গে কুশল বিনিময় করা, কাজের গতিশীলতা আরও বাড়ানো এবং সবাইকে পেশাদারিত্বে সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। 

‘এখানে (কক্সবাজারে) পুলিশ সুপারও নতুন। অন্যান্য সিনিয়র লেভেলে সব অফিসারই নতুন। তারা যে লক্ষ্য নিয়ে এখানে এসেছেন আমরা সেটি বাস্তবায়ন করতে চাই।’

শান্তি-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পুলিশের যে ভূমিকা রয়েছে সেটা পেশাদারিত্বের সঙ্গে পালন করতে চান বলে মন্তব্য করেন আনোয়ার হোসেন।

তবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সব পুলিশ সদস্য চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য মানসিকভাবে প্রস্তুত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সবাই কক্সবাজার আসার আগে মানসিকভাবে প্রস্তুতি নিয়ে এসেছেন। এখনও সবাই অপরাধ প্রবণতা দূর করার জন্য মানসিকভাবে প্রস্তুত।

‘মাদক ও অন্যান্য আইন-শৃঙ্খলা বিঘ্নকারী যে অপরাধ রয়েছে, এগুলো নিয়ন্ত্রণের জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রয়েছে। এ জোনের অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে যিনি দায়িত্বে রয়েছেন তাদের নিয়ে আজকে একটি পৃথক সভা করা হবে। এতে তাদের দিক-নির্দেশনা দিয়ে যাবো। যেন পেট্রোলিংটা বাড়ানো হয়। এছাড়া যে অপরাধ প্রবণ এলাকাগুলো রয়েছে সেখানে দিনে বা রাতে যখন অপরাধটা তখন পেট্রোলিং বাড়ানো হবে।’

এছাড়া পুলিশের সব পর্যায়ে শৃঙ্খলা রক্ষায় জোর দেওয়া হবে বলে জানান আনোয়ার।

তিনি বলেন, ‘পুলিশের চলমান রুটিন কাজে জোর দেওয়ার পাশাপাশি সব পর্যায়ে শৃঙ্খলা থাকে, সেই প্রচেষ্টা অব্যাহত থাকবে। এছাড়া সব ধরনের দুর্নীতি থেকে সবাই বিরত থাকা এবং সবাইকে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করা। এ বিষয়গুলোর প্রতি আমাদের প্রচেষ্টা থাকবে।’

অনেক কারণে পুরো জেলা পুলিশে আমূল রদ-বদল হয়েছে মন্তব্য করে আনোয়ার আরও বলেন, ‘আমরা এ চেইঞ্জটাকে শুধু ব্যক্তি পরিবর্তনের মধ্যে সীমাবদ্ধ না রেখে এর সুফল যেন মানুষ ভোগ করতে পারে, সেদিকে নজর দেব। আমরা চেষ্টা করে যাবো, নতুনভাবে যারা এসেছেন, তারা সবাই জনকল্যাণকেই প্রধান্য দিয়ে জনস্বার্থে-জনশৃঙ্খলা বজায় রাখার জন্য কাজ করবেন।’

কক্সবাজার সদর থানা পরিদর্শনকালে জেলার নবাগত পুলিশ সুপার মো. হাসানুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে আনোয়ার হোসেন ২ দিনের জন্য কক্সবাজার সফরে এসে চকরিয়া থানা পরির্দশনে আসেন। পর্যায়ক্রমে তিনি কক্সবাজারের আটটি থানা পরিদর্শন করবেন।

রুবেল/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়