ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সড়ক যেন খাল, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২২, ২ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:৩৯, ২ অক্টোবর ২০২০
সড়ক যেন খাল, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

নিমসার-বরুড়া সড়ক (ছবি: রাইজিংবিডি)

নিমসার-বরুড়া সড়ক। এটি কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার থেকে বরুড়া উপজেলা সদরে যোগাযোগের অন্যতম প্রধান সড়ক। এই সড়কের আড়াই কিলোমিটার অংশে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হওয়ায় চরম ঝুঁকিতে চলাচল করছে বিভিন্ন যানবাহন। প্রতিদিন এই সড়কপথে শত শত ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপ, সিএনজিচালিত অটোরিকশা চলাচল করলেও সড়কটি সংস্কার কাজ চলছে ধীরগতিতে। ফলে দুর্ভোগ বাড়ছে যানবাহন চালকসহ যাত্রীদের।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মোকাম ইউনিয়নের নিমসার বাজার থেকে পার্শ্ববর্তী বরুড়া উপজেলা সদরে যাওয়ার এই সড়কটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই অবস্থিত। ঢাকা থেকে কুমিল্লা হয়ে বরুড়া উপজেলা সদরে বাসে পৌঁছতে দীর্ঘ প্রায় ৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। এ অবস্থায় বরুড়া উপজেলা সদরসহ কেমতলী, আদমসার, মগুজি, বিক্রমপুর, কসমি, শাহপুর হয়ে বরুড়া ছাড়াও চান্দিনা উপজেলার খোঁশবাস, বাগতলী, রামমোহন, সদর উপজেলার জাঙ্গালিয়া, কৃষ্ণপুর, মনশাসন, কাবিলা, কালীবাজার, ধনুয়াখোলা, নিমসার-সংলগ্ন মোকাম, কেদারপুর, পাচকিত্তা, হালগাঁও গ্রামের কয়েক হাজার মানুষ চলাচল করেন। নিমসার কাঁচাবাজার থেকে তরকারিবোঝাই কমপক্ষে শতাধিক মিনি ট্রাক প্রতিদিন ওই সড়ক ব্যবহার করে জেলার বিভিন্ন স্থানে যাতায়াত করে। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির বুড়িচং অংশের নিমসার বাজার থেকে কেদারপুর পর্যন্ত আড়াই কিলোমিটার অংশের প্রায় পুরোটাই অসংখ্য খানাখন্দের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচল করছে চরম ঝুঁকিতে।

স্থানীয় ব্যবসায়ী শাহজালাল ও জাকির বলেন, সড়কটির মাঝে খানাখন্দক থাকায় প্রায়ই উল্টে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে।  বৃষ্টিতে পানি জমে থাকায় সড়কটির পাশ দিয়ে পথচারীরা হাটাচলা করতে পারছে না।  দীর্ঘ সময় ধরে এই অবস্থার কারণে প্রতিদিনই বাড়ছে দুর্ভোগ। এদিকে বেশ কিছুদিন ধরে সড়কটির নির্মাণ  কাজ শুরু হলেও অজ্ঞাত কারণে কাজটি শেষ হচ্ছে না।

এ বিষয়টি জানতে চাইলে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী রেজা-ই রাব্বী বলেন, সড়কটির দুই পাশে থাকা দোকান, বাসাবাড়ি উঁচু হওয়ায় যেমন বৃষ্টিতে পানি জমে রাস্তা ক্ষতি হচ্ছে, তেমনি সড়কের পাশে রয়েছে জলাশয়, জমি, মৎস্য খামার। এ অবস্থায় প্রয়োজন রিটার্নিং দেয়াল নির্মাণ এবং সড়কের ওপর মাটি ফেলে উঁচু করা। কিন্তু দরপত্রে সেই বরাদ্দ না থাকায় এবং অতিবৃষ্টির কারণে ঠিকাদার বর্তমানে কাজ বন্ধ রেখেছেন।  বৃষ্টি কমে গেলে শিগগির আবারও সড়কের কাজ শুরু হবে।

ইমরুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়