ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হ্যান্ড স্যানিটাইজারে মিথানল, এসিআইকে ১৭ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৮, ৪ অক্টোবর ২০২০   আপডেট: ২২:৪৭, ৪ অক্টোবর ২০২০
হ্যান্ড স্যানিটাইজারে মিথানল, এসিআইকে ১৭ লাখ টাকা জরিমানা

গাজীপুরের কোনাবাড়ী এবং মোঘরখাল এলাকায় এসিআইয়ের দুইটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৭ লাখ টাকা জরিমানা ও গুদাম সিলগালা করে দিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

রোববার (৪ অক্টোবর) সকাল থেকে রাত ৮টা পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে ওই অভিযান পরিচালত হয়।

এসময় মেয়াদোত্তীর্ণ চা প্যাকেটজাত করে বাজারজাত করার অভিযোগে কোনাবাড়ীর টেটলি এসিআই বাংলাদেশ লিমিটেডকে ১৭ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া মোঘরখাল এলাকার এসিআইয়ের গুদামে অভিযান চালিয়ে হ্যান্ড স্যানিটাইজারে বেশ কয়েকটি ব্যাচে মিথাইল অ্যালকোহল বা মিথানল ব্যবহার করার অভিযোগে গুদামের একটি অংশ সিলগালা করে দেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, সুনিদিষ্ট অভিযোগের ভিত্তিতে এসিআইয়ের দুটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। করোনা শুরু হওয়ার পর থেকে হ্যান্ড স্যানিটাইজারের ব্যাপক ব্যবহার বেড়ে যায়। এক পর্যায়ে বাজারে ঘাটতিও শুরু হয়েছিল। সে পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময় বিভিন্ন হ্যান্ড স্যানিটাইজার পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা করে দেখতে পেয়েছি দেশের খ্যাতনামা প্রতিষ্ঠান এসিআইর বেশ কিছু প্রোডাক্টে ব্যত্যয় ঘটেছে। প্রোডাক্টে আইসি প্রোফাইল অ্যালকোহল দেওয়া হয়েছে লেখা থাকলেও বেশ কিছু ব্যাচে মিথাইল অ্যালকোহল বা মিথানল দেওয়া হয়েছে। যেটা কোনভাবেই দেওয়ার সুযোগ নেই। 

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী মিথাইল অ্যালকোহল বা মিথানল দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করার কোনো সুযোগ নেই। কারণ এটি স্কিনের জন্য ক্ষতিকারক। এখানে তাদের ৪টি প্রোডাক্ট টেস্ট করা হয়েছে। সবকটি মিথাইল অ্যালকোহল বা মিথানল দিয়ে তৈরি করা হয়েছে।

সারোয়ার আলম বলেন, প্রোডাক্টগুলোর উৎপাদনের কারখানার ঠিকানায় লেখা রয়েছে কোনাবাড়ী। মূলত সেখানে কোনো উৎপাদন হয় না। মান নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা সেখানে নেই। এটা জামালপুরে অনুমোদনহীন প্রতিষ্ঠান থেকে তৈরি করে এনে কোনো ধরনের মান নিয়ন্ত্রণ ছাড়া সরাসরি বাজারে ছেড়ে দিচ্ছে।

এ নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, ৪টি ব্যাচের প্রোডাক্ট সিলগালা করে নিয়ে যাচ্ছি। এ হ্যান্ড স্যানিটাইজারগুলো আরও ৪ জায়গায় পরীক্ষা করা হবে। পরীক্ষার পর যদি মিথালন পাওয়া যায় তবে প্রতিষ্ঠান ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে। এছাড়া ভবনের দ্বিতীয় তলায় হ্যান্ড স্যানিটাইজারের গুদাম সিলগালা করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, টেটলি এসিআই বাংলাদেশ লিমিটেড কারখানায় চা মেয়াদের তারিখ এক থেকে দেড় বছর বাড়িয়ে দিয়ে বাজারজাত করেছে। এ অভিযোগে ওই প্রতিষ্ঠানকে ১৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের সময় র‌্যাব-১ গাজীপুর পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার আব্দুল্লাহ আল মামুন ও ঔষধ প্রশাসনের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

হাসমত আলী/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়