ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মানিকগঞ্জে কমেছে পূজামণ্ডপ, বেড়েছে ব্যয়

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ১০ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:৩৬, ১০ অক্টোবর ২০২০
মানিকগঞ্জে কমেছে পূজামণ্ডপ, বেড়েছে ব্যয়

আসন্ন শারদীয় দুর্গাপূজায়ও পড়েছে করোনার প্রভাব।  মানিকগঞ্জে করোনা পরিস্থিতির কারণে বিগত বছরের তুলনায় কমেছে পূজামণ্ডপের সংখ্যা।

অন্যদিকে মণ্ডপগুলোতে বিগত বছরের তুলনায় আকারে ছোট প্রতিমা তৈরি করলেও সরঞ্জামাদির ব্যয় বেড়েছে।  শ্রমিক খরচ, গাড়ি ভাড়া, মাটি, খড়, বাঁশ, চটের দাম বেড়ে যাওয়ায় আয়োজকদের গুনতে হচ্ছে বাড়তি টাকা।  জেলায় বেশিরভাগ মণ্ডপের প্রতিমা তৈরির কাজ প্রায়ই শেষ।  ২-৩ দিন পরেই শুরু হবে রং তুলির কাজ।

জেলা পূজা উদযাপন পরিষদ জানায়, জেলার ৭টি উপজেলা ও ২টি পৌরসভায় গত বছর ৫০৬টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।  তবে এবার করোনা পরিস্থিতির কারণে পূজামণ্ডপের সংখ্যা কমে হয়েছে ৪৬৩টি। 

মানিকগঞ্জ সদর উপজেলায় ৭০টি, পৌরসভায় ২৭টি, সাটুরিয়া উপজেলায় ৬০টি, ঘিওর উপজেলায় ৬৫টি, দৌলতপুর উপজেলায় ৩৮টি, শিবালয় উপজেলায় ৮২টি, হরিরামপুর উপজেলায় ৫৯টি এবং সিংগাইর উপজেলায় ৫২টি ও পৌরসভায় ১০টি মণ্ডপে পূজার প্রস্তুতি চলছে।

আয়োজক লক্ষণ দাস জানান, করোনা ও বন্যা পরিস্থিতির কারণে খড়, বাঁশসহ অন্যান্য সরঞ্জামাদির দাম দিগুণ বেড়েছে।  গত বছরের তুলনায় আকারে ছোট প্রতিমা তৈরি করলেও খরচ প্রায়ই একই রকম হচ্ছে।

কালীপদ কর্মকার জানান, এবার স্বাস্থ্যবিধি মেনে পূজা আয়োজনের প্রস্ততি চলছে।  আগের মতো আর বড় করে উৎসবের আয়োজন করা হয়নি।  আলোকসজ্জা সাউন্ডসহ বিভিন্ন খরচ কমানো হয়েছে।  তবে প্রতিমা তৈরির সরঞ্জামাদির দাম বেড়ে যাওয়ায় বাড়তি টাকা খরচ হচ্ছে।

প্রতিমা তৈরির কারিগর সুশান্ত পাল জানান, গত বছরের তুলনায় পূজামণ্ডপের কাজ কমেছে।  এছাড়া আয়োজকরা প্রতিমা ছোট আকারের তৈরি করায় চুক্তিমূল্যও কমে গেছে।  এতে করে আমাদের কারিগরদের আয় কমে গেছে।

ডেকোরেটর ব্যবসায়ী রাব্বি খান জানান, এমনিতেই করোনা পরিস্থিতির কারণে কোন উৎসব, বিয়ে ও অনুষ্ঠানের আয়োজন নেই।  দুর্গপূজায়ও মণ্ডপের সংখ্যা কমে গেছে।  এছাড়া গত বছরের মতো সাউন্ড সিস্টেম ও আলোকসজ্জার অর্ডার নেই।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অনির্বাণ কুমার পাল জানান, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে  প্রস্তুতি সভা অনুষ্ঠতি হয়েছে।  এ বছর পূজামণ্ডপের সংখ্যা কমেছে।  এছাড়া বিভিন্ন মণ্ডপে খরচ ব্যয় কমাতে প্রতিমার আকার ছোট করা হয়েছে।

এ বিষয়ে পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, করোনাকালীন স্বাস্থ্যবিধির বিষয়ে বিবেচনা করে পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ প্রস্তুতি গ্রহণ করেছে।  তবে গত বছরের মতো পূজামণ্ডপে পুলিশ সদস্যরা ফিক্সড ডিউটিতে না থেকে মোবাইল টিমের টহলের মাধ্যমে আইনশৃঙ্খলার কাজে নিয়োজিত থাকবে।

চন্দন/টিপু

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়