ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনায় ভাষাসৈনিক ডা. মাজহারুল ইসলামের মৃত‌্যু

টাঙ্গাইল সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৮, ১১ অক্টোবর ২০২০   আপডেট: ২২:০৭, ১১ অক্টোবর ২০২০
করোনায় ভাষাসৈনিক ডা. মাজহারুল ইসলামের মৃত‌্যু

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক প্রফেসর ডা. মীর্জা মাজহারুল ইসলাম আর নেই। করোনায় আক্রান্ত হয়ে রোববার (১১ অক্টোবর) সকাল ৯টায় তিনি ঢাকার বারডেম হাসপাতালে মুত্যুবরণ করেন (ইন্নানিল্লাহে…রাজিউন)।  তার ভাতিজা মীর্জা সানোয়ারুল রানা এই তথ‌্য নিশ্চিত করেন। 

রানা বলেন, মীর্জা মাজহারুল ইসলাম বার্ধক্যজনিত রোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন। তাকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। সর্বশেষ তার করোনা পজিটিভ হয়।  চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তাকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। 

উল্লেখ‌্য, ডা. মাজহারুল ইসলাম ১৯২৭ সালের ১ জানুয়ারি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার চারান গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম হেলাল উদ্দিন ও মাতার নাম চান খাতুন।

তিনি ১৯৪৪ সালে বল্লা করোনেশন ইংলিশ হাই স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৪৬ সালে কোলকাতা থেকে আইএসসি, ১৯৫১ সালে ঢাকা মেডিক‌্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।

১৯৬৩ সালে মাস্টার অব এফআরসিএস ডিগ্রি লাভ করেন। এর আগে তিনি ১৯৫২ সাল থেকে ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে কর্মজীবন শুরু করেন। এরপর তিনি হাসপাতালের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।   

লেখক ও গবেষক হিসেবেও তার পরিচিতি আছে। সার্জারির বিষয়ে লেখা তার ৫০টি প্রবন্ধ দেশে-বিদেশে জনপ্রিয়তা পেয়েছে। ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের সময় মাজহারুল ইসলাম ঢাকা মেডিক‌্যাল কলেজের ছাত্র ছিলেন। আর ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে ঢাকা মেডিক‌্যাল কলেজের চিকিৎসক ছিলেন। 

ডা. মাজহারুল ইসলাম প্রথম শহীদ মিনার উদ্যোক্তাগণের অন্যতম ছিলেন। তিনি ২১ ফেব্রুয়ারি গুলিবর্ষণে আহত ছাত্র-জনতার চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া ভাষা আন্দোলনের বিভিন্ন ক্ষেত্রে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। 

ভাষা আন্দোলনে অবদানের জন‌্য তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

আবু কাওছার আহমেদ/সাজেদ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়