ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনা অঞ্চলে সড়ক দুর্ঘটনা বৃদ্ধির ১০ কারণ 

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ১২ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:১৮, ১২ অক্টোবর ২০২০
খুলনা অঞ্চলে সড়ক দুর্ঘটনা বৃদ্ধির ১০ কারণ 

খুলনা অঞ্চলে সড়ক দুর্ঘটনা বাড়ছে। দশ কারণে এসব দুর্ঘটনা বেড়েছে বলে নিশ্চিত করা হয়েছে। 

সোমবার (১২ অক্টোবর) দুপুরে খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোর সমন্বয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় এসব কারণ চিহ্নিত করা হয়। 

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. শাহনাজ বেগম। 

সভার যে কারণগুলো চিহ্নিত করা হয় সেগুলো হলো- চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব ও বেপরোয়া গতিতে গাড়ি চালানো, অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক নিয়োগ, বিধি লঙ্ঘন করে ওভার লোডিং ও ওভার টেকিং, স্প্রিড ব্রেকার না থাকা, ট্রাফিক আইন অমান্য, ইঞ্জিন চালিত ক্ষুদ্রযানে যাত্রী ও পণ্য পরিবহন এবং সড়কের অব্যবস্থাপনাসহ পথচারিদের অসতর্কতা।

সভায় বলা হয়, উক্ত কারণগুলো ছাড়াও খুলনা অঞ্চলের সড়ক-মহাসড়কগুলোর গুরুত্বপূর্ণস্থান বা বাঁকগুলোতে স্প্রিড ব্রেকার না থাকা, হেলপার কর্তৃক ড্রাইভিং, টাইম কভার করতে দ্রুত গাড়ি চালানো, ফিটনেসবিহীন গাড়ি চালানো, অবৈধভাবে সড়ক ও ফুটপাথ দখল প্রভৃতি কারণে দুর্ঘটনা বাড়ছে।

এ অবস্থায় সড়কে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায়, রাস্তার বাঁকে সাইনবোর্ড ও জায়গা বৃদ্ধিকরণ, গাছের ডাল কাটা, গাড়ির গতি কমানো, চালকদের প্রশিক্ষণ, সাইড রোড থেকে হাইওয়ে সড়কে ওঠার স্পটগুলোতে স্প্রিড ব্রেকার নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. শাহনাজ বেগম বলেন, ‘সড়ক দুর্ঘটনারোধে উপজেলা প্রশাসনের মাধ্যমে রেজিস্ট্রেশনবিহীন ও ফিটনেসবিহীন গাড়ী, অতিরিক্ত যাত্রী ও পণ্য বোঝাই এবং লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে। দ্রুতই এসব পদক্ষেপ গ্রহণ করা হবে।’ 

ইতোমধ্যেই সড়ক ও জনপথ বিভাগের সহযোগিতায় সড়ক লাগোয়া কিছু গাছের ডালপালা কেটে সড়ক দৃশ্যমান করার কাজ শুরু করা হয়েছে বলে জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডা. সঞ্জিব দাস, খুলনা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান, খর্ণিয়া হাইওয়ে পুলিশের ওসি রেজাউল করিম, বিআরটিএর মোটরযান পরিদর্শক সাবরুজ্জামান প্রমুখ।

নূরুজ্জামান/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়