RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ২ ১৪২৭ ||  ০১ জমাদিউস সানি ১৪৪২

বান্দরবানের ৬ উপজেলায় নির্মাণ করা হবে টিটিসি

এস বাসু দাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৯, ১২ অক্টোবর ২০২০  
বান্দরবানের ৬ উপজেলায় নির্মাণ করা হবে টিটিসি

বান্দরবান পার্বত্য জেলার ছয়টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ করা হবে। সে লক্ষে ভূমি অধিগ্রহণ করতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংকে পত্র দিয়েছেন।

গত ২৩ সেপ্টেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো পত্রে বলা হয়, বিশ্বে দক্ষ কর্মীর চাহিদা থাকায় এবং বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুসারে দেশের প্রতি উপজেলার ১ হাজার যুব/ যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সারাদেশে ৬৪ জেলায় টিটিসি ও ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির (আইএমটি) মাধ্যমে স্থানীয় ও বৈদেশিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরীর লক্ষে প্রশিক্ষণ দেবে।  সারাদেশে ৭১টি টিটিসি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এর অংশ হিসাবে বান্দরবান জেলার ছয়টি উপজেলায় নির্মাণ করা হবে আধুনিক মানের টিটিসি ভবন।

জানা গেছে, বান্দরবান জেলার লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলার উপযুক্ত স্থানে টিটিসি নির্মাণের জন্য কমপক্ষে দেড় একর ভূমি অধিগ্রহনের করতে দ্রুত জমি নির্বাচনের জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে উক্ত পত্রে তাগিদ দেওয়া হয়েছে। 

এই ব্যাপারে জেলার থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম মৃদুল বলেন, ‘এটা অত্যান্ত খুশির সংবাদ। টিটিসি নির্মাণ হলে থানচি উপজেলার যুব-যুবতীদের কর্মসংস্থাণ বাড়বে।’

এই ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর একান্ত সচিব সাদেক হোসেন চৌধুরী বলেন, জেলার উপজেলা গুলোতে টিটিসি নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, দেশের ৬৪ জেলার মধ্যে সবচেয়ে কম প্রবাসী রয়েছে বান্দরবান পার্বত্য জেলার। টিটিসি নির্মাণের ফলে দক্ষ কর্মী বিদেশে গেলে এ জেলা অর্থনৈতিক ক্ষেত্রে এগিয়ে যাবে বলে মনে করেন স্থানীয়রা। 

বান্দরবান/বাসু/সাজেদ 

সর্বশেষ

পাঠকপ্রিয়