RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ নভেম্বর ২০২০ ||  কার্তিক ১৭ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

পাটুরিয়া ঘাট পার হতেই ৩০ ঘণ্টা

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৪০, ১৮ অক্টোবর ২০২০
পাটুরিয়া ঘাট পার হতেই ৩০ ঘণ্টা

মানিকগঞ্জে পাটুরিয়া ঘাট পার হতে দুই ধাপে প্রতিটি পণ্যবাহী ট্রাকের অন্তত ৩০ ঘণ্টা লেগে যাচ্ছে।  রোববার (১৮ অক্টোবর) পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এমন দৃশ্য দেখতে পাওয়া যায়। 

দেখা যায়, শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌরুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল করায় পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে যানবাহনের চাপ বেড়েছে। অগ্রাধিকার ভিত্তিতে ছোট গাড়ি ও পরিবহন বাস পারাপার করা হলেও আটকা পড়েছে কয়েকশ সাধারণ পণ্যবাহী ট্রাক।

পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ কমাতে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে ৭ কিলোমিটার আগেই আটকে দিচ্ছে শিবালয় থানা পুলিশ।  এসকল ট্রাকগুলোকে উথুলী সংযোগ পার হতে ১৩ থেকে ১৫ ঘণ্টা সময় লাগছে।  সিরিয়াল অনুযায়ী ঘাট এলাকায় প্রবেশের পর ওজন স্কেল, টিকেট কাউন্টার থেকে টিকেট সংগ্রহ ও ফেরি পেতে সময় লাগছে আরো ১৬ থেকে ১৮ ঘণ্টা।  এতে করে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট পার হতে আসা ট্রাক শ্রমিকদের ভোগান্তি বেড়েছে।

উথুলী সংযোগ সড়ক ও ঘাট এলাকায় ট্রাক চালকদের সঙ্গে আলাপকালে তারা এই ভোগান্তির কথা জানান।

মংলাগামী সিলিন্ডার গ্যাস বহনকারী অনির নামের এক ট্রাকচালক বলেন, ঢাকা থেকে গতকাল (শনিবার) রাত ১০টার দিকে উথুলী সংযোগ সড়কে সিরিয়ালে আছি।  এখন সকাল সাড়ে ১০টা বেজে গেলেও সংযোগ সড়ক পার হতে পারি নাই।  সংযোগ সড়ক পার হয়ে ঘাট এলাকায় ফেরি কখন পাবো তার কোন নিশ্চয়তা নেই।

বেনাপোলগামী ট্রাকচালক তরিকুল ইসলাম জানান, শনিবার সন্ধ্যা থেকে এখন পর্যন্ত উথুলী সংযোগ সড়কেই আছি।  কখন ঘাটে যাবো, ওজন স্কেল করাবো আর কখন টিকেট নিবো।  এ ঘাট এলাকাতেই কেটে যাচ্ছে প্রায় দুই দিন। 

ঘাট এলাকায় ট্রাকচালক মতি মিয়া জানান, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পরও ফেরিতে উঠতে পারেননি।  নিজের পকেটের টাকা খরচ করে তিন বেলা খেতে হচ্ছে তাকে।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির জানান, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপ এড়াতে উথুলী সংযোগ সড়কে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো সিরিয়ালে রাখা হয়েছে।  ঘাট এলাকা থেকে যানবাহনের চাপ কমলে সিরিয়াল অনুযায়ী ট্রাকগুলো ছাড়া হবে।  উথুলী সংযোগ সড়ক থেকে আরিচা ঘাট এলাকা পর্যন্ত দু’শ ট্রাক রয়েছে।

বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিটিসি) আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাম হোসেন জানান, শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌরুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল করায় এ নৌরুটে যানবাহনের চাপ বেড়েছে।  ছোট গাড়ি ও পরিবহন বাসের চাপ কম থাকলেও ঘাট টার্মিনালে তিনশ সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ১৭টি ফেরি দিয়ে যানবাহন ও সাধারণ যাত্রী পারাপার করা হচ্ছে বলেও জানান তিনি।

জাহিদুল হক চন্দন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়