RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

রাঙামাটির পাহাড়ি জনপদে গাছে গাছে ঝুলছে সবুজ মাল্টা

বিজয় ধর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ১৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:০৮, ১৯ অক্টোবর ২০২০
রাঙামাটির পাহাড়ি জনপদে গাছে গাছে ঝুলছে সবুজ মাল্টা

রাঙামাটির পাহাড়ি জনপদেও জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টার আবাদ।  চারদিকে দৃষ্টি ফেললেই কোথাও না কোথাও চোখে পড়বে গাছে গাছে ঝুলছে সবুজ মাল্টা। 

এখানকার  মাটি ও আবহাওয়া মাল্টা চাষের জন্য খুবই উপযোগী বলে প্রমাণিত হয়েছে।  আবার পাহাড়ের মাল্টা যেমন মিষ্টি, তেমনি খেতেও সুস্বাদু।  সুখবর এই যে,  এবার মাল্টার বাম্পার ফলন হয়েছে রাঙামাটিতে। 

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা গেছে, রাঙামাটি জেলায় ৭৯৫ হেক্টর জমিতে এবার মাল্টার ফলন হয়েছে।  গড়ে হেক্টর প্রতি মাল্টার উৎপাদন হয়েছে ১১ মেট্রিক টন।  মাল্টা উৎপাদনের লক্ষ্য মাত্র ধরা হয়েছে ৮৭৪৫ মেট্রিক টন।

রাঙামাটিতে সবচেয়ে বেশি মাল্টা উৎপাদন হয়েছে রাঙামাটির নানিয়ারচর, কাপ্তাই ও রাঙামাটি সদর উপজেলায়।

নানিয়ারচরের ঘিলাছড়ির রামহরি পাড়ার মাল্টা চাষি দীপায়ন চাকমা বলেন, এবার আমি আমার বাগান থেকে প্রায় ১ মণ মাল্টা বিক্রি করেছি।  প্রতি কেজি মাল্টার দাম পেয়েছি ৮০ টাকা। 

দীপায়ন জানালেন, পাহাড়ের মাল্টাগুলো অনেক মিষ্টি হয়ে থাকে তাই এখানে পাহাড়ের মাল্টার চাহিদাও প্রচুর।

রাঙামাটি সদরের শুকরছড়ি এলাকার মঙ্গল চাকমা জানান, আমার জমিতে ৪০টি বারি মাল্টা গাছে বাম্পার ফলন হয়েছে। তবে বর্তমানে মাল্টার চাহিদা থাকাতে লাখের উপরে মাল্টা বিক্রি করার সম্ভাবনা আছে।

দেখা গেছে, রাঙামাটি শহরের বনরুপা বাজার, সমতাঘাট, কলেজগেইট ও তবলছড়ি এলাকায় প্রতি কেজি মাল্টা বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা করে। 

রাঙামাটি সদর উপজেলা কৃষি কর্মকর্তা আপ্রু মারমা বলেন, সদর উপজেলার ২০ হেক্টর জমিতে ১২০ মেট্রিক টন মাল্টা উৎপাদন হয়েছে।  এর মধ্যে হেক্টর প্রতি মাল্টার উৎপাদন ধরা হয়েছে ৬ মেট্রিক টন। 

তিনি জানান, রাঙামাটি সদরের কুতুকছড়ি ইউনিয়নের দুলুছড়ি,সাপছড়ি ইউনিয়নের ত্রিপুরাছড়া ও বন্দুকভাঙ্গা ইউনিয়নের ত্রিপুরাছড়া এলাকায় মাল্টার উৎপাদন ভাল হয়েছে।

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক বলেন, পাহাড়ে সবচেয়ে ভাল উৎপাদন হচ্ছে বারি-১ জাতের মাল্টা।  মাল্টা পরিপক্ক হয় ১৪ অক্টোবর থেকে ১ নভেম্বর এর মধ্যে।  এখানকার মাটি ও আবহাওয়া  মাল্টা চাষাবাদের জন্য খুবই উপযোগী।  যার কারণে প্রতি বছরই মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা।

রাঙামাটি/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়