RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

মা ইলিশ রক্ষায় হেলিকপ্টারে নজরদারি, ডোবানো হলো ৯৫ ট্রলার

মুন্সীগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:০২, ২০ অক্টোবর ২০২০
মা ইলিশ রক্ষায় হেলিকপ্টারে নজরদারি, ডোবানো হলো ৯৫ ট্রলার

মা ইলিশ রক্ষায় হেলিকপ্টার থেকে নজরদারি করে মুন্সীগঞ্জের পদ্মা নদী থেকে ৯৫টি ট্রলার জব্দ করেছে নৌপুলিশ। পরে ট্রলারগুলো নদীতে ডুবিয়ে দেওয়া হয়।

মাওয়া নৌপুলিশ সোমবার (১৯ অক্টোবর) রাত থেকে সকাল পর্যন্ত লৌহজং উপজেলার কলিকালের চর, সিধারচর, বাবুরচরসহ বিভিন্ন চর ও পদ্মা নদীতে অভিযান চালায়। এ সময় ছয় জেলেকে আটক এবং ৬৭ লাখ মিটার কারেন্ট জালও জব্দ করা হয়। 

মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবির এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাতভর হেলিকপ্টারের মাধ্যমে ওপর থেকে দুর্গম চারটি চর ও নদীতে এ সব ট্রলার ও জালের অবস্থান চিহ্নিত করা হয়। রাতেই ৯৫টি ট্রলার নদীতে ডুবিয়ে দেওয়া হয়েছে। আর পুড়িয়ে ফেলা হয়েছে জব্দ করা কারেন্ট জাল। 

আটক ছয় জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা করার প্রস্তুতি চলছে বলে জানান তিনি। 

নৌপুলিশের অতিরিক্ত ডিআইজি মাহবুবুর রহমান নেতৃত্বে চালানো অভিযানে অংশ নেয় নৌপুলিশ সুপার (প্রশাসন) সফিকুল ইসলাম, পুলিশ সুপার (ঢাকা অঞ্চল) খন্দকার শরিফুল ইসলাম, পুলিশ সুপার কাইয়ুম বসুনিয়া, পুলিশ সুপার মাসুমা আক্তার, মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবিরসহ মৎস্য অফিসের প্রতিনিধি ও পুলিশ সদস্যরা।

প্রজনন বৃদ্ধিতে দেশের নদী-সমুদ্রে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ৪ নভেম্বর। এই সময়ে কেউ যেন ইলিশ ধরতে না পারে সেজন্য কড়া নজরদারি করা হচ্ছে।

গত ১৪ অক্টোবর চাঁদপুরে এক অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, মা ইলিশ রক্ষায় অন্তত পাঁচটি হেলিকপ্টার রাতের বেলায় আকাশ থেকে নদীতে নজরদারি করবে। এর আগের দিন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, এ বছর বিশ্বে উৎপাদিত মোট ইলিশের ৮০ ভাগের বেশি বাংলাদেশে হয়েছে। ইলিশের আকার ও স্বাদ অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো। 

রতন/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়