ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শ্রীমঙ্গলে ৯ দিনব্যাপী নব দুর্গাপূজা শুরু

মৌলভীবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:১৩, ২০ অক্টোবর ২০২০
শ্রীমঙ্গলে ৯ দিনব্যাপী নব দুর্গাপূজা শুরু

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ২শ বছরের প্রাচীন মঙ্গলচণ্ডী মন্দিরে চলছে ৯ দিনব্যাপী আগাম দুর্গাপূজা।  ৯ দিনে দেবীর ৯টি রূপের পূজা করা হবে।

প্রাচীন এই মন্দিরটি শ্রীমঙ্গল উপজেলার ইছামতি চা বাগানে।  মন্দিরে এক সারিতে সাজিয়ে রাখা হয়েছে দুর্গার ৯টি রূপের ৯টি প্রতিমা।  ঢাকের তালে মোহিত হচ্ছে পূজামণ্ডপ।  বিশ্বকে মহামারি করোনাভাইরাস থেকে রক্ষা, নিজের ও দেশের মঙ্গল কামনায় দেবীর চরণে অঞ্জলিও দিচ্ছেন ভক্তরা।

গত শনিবার (১৭ অক্টোবর) দেবী দুর্গার শৈলপুত্রী রূপের পূজা করার মাধ্যমে ৯ দিনব্যাপী এই দুর্গাপূজা শুরু হয়। কর্তৃপক্ষ জানায়, এভাবে আগামী নবমী তিথি পর্যন্ত ব্রহ্মচারিণী, চন্দ্রঘণ্টা, কুষ্মান্ডা, স্কন্ধমাতা, কাত্যায়নী, কালরাত্রী, মহাগৌরী ও সিদ্ধিদাত্রী রূপে পূজা করা হবে।

বাংলাদেশের একমাত্র এই মন্দিরে আগাম দুর্গাপূজা পালন হয়ে আসছে বলে জানালেন কর্তৃপক্ষ।  এবার তাদের দশম আয়োজন।

শ্রী শ্রী মঙ্গলচণ্ডী সেবাশ্রম পূজা উদযাপন পরিষদের পরিমল ভৌমিক বলেন, এ দেবাস্থলটি সর্বাধিক প্রাচীন স্থাপনা হিসেবে পরিচিত। এখানে রয়েছে মঙ্গলচণ্ডী দেবীর থলি।  অনেকে শ্রীমঙ্গল নামের উৎপত্তিও এই শ্রীশ্রী মঙ্গলচণ্ডীর থলি থেকে হয়েছে বলে মত প্রকাশ করেন।  সেই ঐতিহ্য ধরে রাখতে এবার দশমবারের মতো পূজার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, দেবী দুর্গার ৯টি রূপকে বোঝানোর জন্য মূলত নবদুর্গা বলা হয়।  শরৎকালে ৯ দিনে প্রতিদিন দেবী দুর্গার এই ৯ রূপের এক একজনকে পূজা করা হয়।  এর আগে ২০১১ সালে এই পূজা এখানে শুরু করেছিলাম।

সাইফুল্লাহ হাসান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়