Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

পদ্মা যমুনায় ইলিশ শিকার, ৭৫ জনকে জেল জরিমানা

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:০০, ২০ অক্টোবর ২০২০
পদ্মা যমুনায় ইলিশ শিকার, ৭৫ জনকে জেল জরিমানা

মানিকগঞ্জে দুই উপজেলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ৭৫ জন জেলের জেল জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২০ অক্টোবর) রাত থেকে আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল পর্যন্ত পদ্মা ও যমুনা নদীর তীরবর্তী এলাকায় অভিযান চালিয়ে এই ৭৫ জন জেলেকে আটক করা হয়।

মঙ্গলবার দুপুরে শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) জেল-জরিমানার এই দণ্ড প্রদান করেন।

দৌলতপুর উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা রনি সাহা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনার (ভূমি) যমুনা নদীর দৌলতপুর অংশে অভিযান পরিচালনা করে ৩৩ জেলেকে দুই লাখ মিটার কারেন্ট জালসহ আটক করেন।  পরে আটক ব্যক্তিদের মধ্যে ২৪ জনকে ১ বছর করে কারাদণ্ড এবং বাকী ৯ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করেন করেন ভ্রাম্যমাণ আদালত।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরুল হাসান এবং সহকারী কমিশনার জুয়েল আহমেদ যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এই জেল-জরিমানা করেন।  এছাড়া জেলেদের কাছ থেকে উদ্ধার হওয়া জালগুলো ধ্বংস করা হয় বলে জানান ভ্রাম্যমাণ আদালতের বিচারক জুয়েল আহমেদ।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম রুহুল আমিন জানান, সরকারি সিদ্ধান্ত অমান্য করে যমুনা নদীর শিবালয় অংশে ইলিশ শিকারের দায়ে ৪২ জেলেকে আটক করে ১ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।  এ ছাড়াও তাদের কাছ থেকে ৪ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়।

এছাড়া শিবালয় ও দৌলতপুর উপজেলার অভিযানে জেলেদের কাছ থেকে মোট ৫০ কেজি ইলিশ মাছ উদ্ধার করা হয়।  পরে স্থানীয় এতিমখানায় মাছগুলো বিতরণ করা হয় বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জাহিদুল হক চন্দন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়