ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাবেক এমপি এম নুরুল ইসলাম আর নেই

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১২:১৯, ২১ অক্টোবর ২০২০
সাবেক এমপি এম নুরুল ইসলাম আর নেই

এম নুরুল ইসলাম দাদু ভাই

খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি, সাবেক সংসদ সদস্য, ভাষাসৈনিক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য এম নুরুল ইসলাম দাদু ভাই আর নেই। 

বুধবার (২১ অক্টোবর) সকাল ৮টায় খুলনা সিটি মেডিক‌্যাল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি বিষয়টি নিশ্চিত করেছেন।

এম নুরুল ইসলামের বয়স হয়েছিল ৯১ বছর। তিনি তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য, আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন।

এম নুরুল ইসলাম ১৯৩৪ সালের ২ মে খুলনা মহানগরীর ২০, বাবুখান রোডস্থ সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা ডাক্তার খাদেম আহমেদ (মরহুম) ও মাতা আছিয়া খাতুনের (মরহুমা) ৬ ছেলে ও এক মেয়ের মধ্যে জ‌্যেষ্ঠ সন্তান তিনি।

তিনি উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পাস করার পর ছাত্রজীবনে নিখিল বাংলা মুসলিম ছাত্রলীগের খুলনা শাখার সাধারণ সম্পাদক, ১৯৫২ সালে হক-ভাসানী-সোহরাওয়ার্দীর যুক্ত ফ্রন্টে, ১৯৫৭ সালে ন্যাপের খুলনা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ১৯৬২ সালে খুলনার জাহানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান, ১৯৬৮-৬৯-এর ঐতিহাসিক গণঅভ্যুত্থানে নেতৃত্ব দান, ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন, ১৯৭২ সালে ন্যাপের খুলনা মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য, ১৯৭৮ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জাতীয়তাবাদী যুক্তফ্রন্টে যোগদান, ১৯৭৯ সালে খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য, ২০০১ সালে খুলনা-৪ আসন (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সবার কাছে ‘দাদু’ নামে পরিচিত ছিলেন।

নূরুজ্জামান/ সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়