Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

টাঙ্গাইলে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ১৮ জেলের কারাদণ্ড 

টাঙ্গাইল সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৪, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:২৯, ২১ অক্টোবর ২০২০
টাঙ্গাইলে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ১৮ জেলের কারাদণ্ড 

সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদী থেকে ইলিশ মাছ ধরায় টাঙ্গাইলে ১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ৩০ কেজি ইলিশ মাছ জব্দ করে বিভিন্ন শিশুসদন ও এতিমখানায় বিতরণ করা হয়। আর ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। 

বুধবার (২১ অক্টোবর) জেলা প্রশাসন কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ জামান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ জামান জানান, মা ইলিশের নিরাপদ বিচরণ ও ডিম ছাড়ার জন্য গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন সাগরের মোহনা এবং ইলিশ চলাচলকারী নদ-নদীতে সব ধরনের মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের সেই নিষেধাজ্ঞা অমান্য করে যমুনায় ইলিশ ধরায় মঙ্গলবার (২০ অক্টোবর) রাতভর অভিযান পরিচালনা করে টাঙ্গাইলে ১৮ জেলেকে আটক করা হয়। পরে বুধবার (২১ অক্টোবর) বকুলকে এক মাস এবং বাকিদের ২০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে। দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় কারাদন্ড দেওয়া হয়। এছাড়াও ৩০ কেজি ইলিশ মাছ জব্দ করে শিশু পরিবারে (বালক ও বালিকায়) বিতরণ করা হয়েছে এবং  ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুরিয়ে দেওয়া হয়েছে। 

এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান। 

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, সিরাজগঞ্জের বেলকুচি গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে সাইফুল ইসলাম (৬০), একই গ্রামের আবুল বাশারের ছেলে মো. কাউছার (২০), সাইফুল শেখের ছেলে মো. আবু হাসেম (৩০), ধুলুকগাতা গ্রামের ময়নাল হোসেনের ছেলে তায়েজ উদ্দিন (৪০), ছোট বেরাকারুয়া গ্রামের জলিলের ছেলে বেল্লাল শেখ (৩৫), আহম্মদ আলীর ছেলে মো. সাইফুল ইসলাম (৫২), আব্দুল জলিলের ছেলে মো. হেলাল উদ্দিন (৩৩), মজিবরের ছেলে মো. বকুল (৪০), আনিছুর রহমানের ছেলে মো. সবুজ আহমেদ (২০), কুরবান আলীর ছেলে মো. বারেক শেখ (৫৫), টাঙ্গাইল সদর উপজেলার কাকুয়া গ্রামের মৃত বাছেরের ছেলে মোজাম্মেল হক (৫০), মো. জুলহাস আলীর ছেলে গোলাম মোস্তফা (৩০) ও মুসা মিয়া (২৩), কুরবান আলী ছেলে সোহেল সরকার (৩০), হাসান আলীর ছেলে মো. আমিনুর (৪০), গোপালকেউটিল গ্রামের হায়দার আলীর ছেলে জুয়েল রানা (২৫), হবিবরের ছেলে দুলাল (৩৫) ও কুদ্দুস মন্ডলের ছেরে জাফর (৩০)। 

কাওছার/সাজেদ 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়