RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৬ রবিউস সানি ১৪৪২

ইসকন-সনাতনপন্থি বিরোধ: ঠাকুরগাঁওয়ে মন্দিরে আবারও ১৪৪ ধারা 

ঠাকুরগাঁও সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ২২:১৪, ২১ অক্টোবর ২০২০
ইসকন-সনাতনপন্থি বিরোধ: ঠাকুরগাঁওয়ে মন্দিরে আবারও ১৪৪ ধারা 

হিন্দু ধর্মাবলম্বীদের ইসকন ও সনাতনপন্থিদের বিরোধে ঠাকুরগাঁও সদরে আউলিয়াপুর এলাকায় শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরে আবারও অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। এর আগে ২০০৯ সালে দুর্গা পূজা নিয়ে তাদের মধ‌্যে বিরোধ হয়।

বুধবার (২১ অক্টোবর) অনির্দিষ্টকালের জন্য এ আদেশ দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরের জমির দখল নিয়ে হিন্দুধর্মের সনাতন ও ইসকন অনুসারীদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে।

২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে ইসকন অনুসারীদের সঙ্গে সনাতন ধর্মাবলম্বীদের বড় ধরনের সংঘর্ষ হয়। সেসময় ইসকনভক্তদের হামলায় ফুলবাবু নামে এক সনাতন ধর্ম অনুসারী নিহত হন। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপজেলা প্রশাসন মন্দির সিলগালা করে কার্যক্রম পরিচালনার দায়িত্ব নেয়।

মঙ্গলবার (২০ অক্টোবর) শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরের মণ্ডপে পূজার প্রস্তুতিকালে আগের মতো উত্তেজনা দেখা দেয়। ফলে বুধবার সকাল থেকে ১৪৪ ধারা জারির আদেশ দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, ‘ওই মন্দিরের জমি নিয়ে স্থানীয় সনাতন ও ইসকন অনুসারীদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। ২০০৯ সালে এখানে হতাহতের ঘটনাও ঘটে। এ বছর আবারও একই ঘটনার পুনরাবৃত্তি এবং আইন শৃঙ্খলা অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।’

হিমেল/সাজেদ 

সর্বশেষ

পাঠকপ্রিয়