ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উল্টোপথে যান চলাচল, ঘটছে দুর্ঘটনা

আরিফুল ইসলাম সাব্বির, সাভার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৪০, ২২ অক্টোবর ২০২০
উল্টোপথে যান চলাচল, ঘটছে দুর্ঘটনা

সাভার-আশুলিয়া-ধামরাইয়ে সড়ক আইন না মেনে উল্টোপথে গাড়ি চলছে। সড়কে অস্থিরতার অন্যতম কারণ হিসেবে উল্টোপথে যান চলাচলকে দায়ী করে শৃঙ্খলা ফেরাতে কঠোর আইন করা হলেও রোধ করা যায়নি এ অনিয়ম।

উপজেলার ঢাকা-আরিচা মহাসড়ক, নবীনগর-চন্দ্রা মহাসড়ক ও বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে এ কারণে যানজট দেখা গেছে। প্রায়ই দুর্ঘটনা ঘটছে। 

উপজেলার তিন মহাসড়কে যেখানে-সেখানে বিভিন্ন যানবাহন দাঁড়িয়ে থাকতে দেখা যায়। রিকশা, অটো, বাস, ট্রাক, মোটরসাইকেল, প্রাইভেটকারও এভাবে নিয়ম না মেনে চলাচল করতে দেখা গেছে।

সাভারের রেডিও কলোনি এলাকায় উল্টোপথে চলাচল করা এক প্রাইভেটকার চালককে উল্টো পথে গাড়ি চালানো কি ঠিক এমন প্রশ্ন করলে তিনি বলেন, এভাবে চলাচল ঠিক না। কিন্তু ঘুরে আসার দেরি কমাতে এভাবে এসেছি। তবে এটা ঠিক না।

আরেক ট্রাকের ড্রাইভার বলেন, 'ঘুরে আসতে গেলে আরও ৫ মিনিট লাগত। তাই সময় বাঁচাতে এভাবে এসেছি।' মামলা হতে পারে মনে করিয়ে দিলে তিনি বলেন, এইদিকে পুলিশ দেখে না বলেই এমনে আসছি।

ট্রাফিক পুলিশের সদস‌্যরা জানান, চালকরা সময় বাঁচাতে গিয়ে নিয়ম মানেন না। এছাড়া পুলিশ তো সব জায়গায় দেখতে পারে না। সেই সুযোগ নেয় চালকরা। তবে এখন অনেকটাই কমে এসেছে।

তারা জানান, কেউ আইনের ব্যত্যয় ঘটালে, বিশেষ করে উল্টোপথে আসলে তার বিরুদ্ধে মামলা করছি। মঙ্গলবার এরকম দুটি মামলা করা হয়েছে। উল্টোপথে গাড়ি চালানোর প্রবণতা কমেছে।

সাভারের এক সার্জেন্ট নাম প্রকাশ না করার শর্তে বলেন, অনেক জায়গায় সিসি ক্যামেরা থাকে। নিয়ম ভাঙলে স্বয়ংক্রিয়ভাবেই ক্যামেরার তথ্যেই মামলা হয়ে যায়।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, আমরা চেষ্টা করছি এটা রোধ করার। বিভিন্ন জায়গায় রাস্তা কাটা আছে। কাজ চলছে, ফলে পুরাপুরি রোধ করা যাচ্ছে না। ভবিষ্যতে হয়ে যাবে আশা করছি। 

তিনি বলেন, আইন না মানলে যানবাহন বা চালকের বিরুদ্ধে মামলা-জরিমানা করা হচ্ছে। আমরা জনগণকে আইন মানার চেষ্টা করছি।

প্রসঙ্গত, ২০১৮ সালের নভেম্বরে নতুন সড়ক পরিহন আইন করে সরকার। সেখানে ১৪টি নতুন ধারা সংযুক্ত করা হয়। এর মধ্যে উল্টোপথে গাড়ি চালানোর ক্ষেত্রে মামলার পাশাপাশি ৩ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়।

সাব্বির/সাইফ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়