ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নরসিংদীতে পথশিশুদের পাঠশালা

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:১০, ২২ অক্টোবর ২০২০
নরসিংদীতে পথশিশুদের পাঠশালা

নরসিংদী রেলস্টেশনের কাছে পৌর পার্কে গাছতলায় পথশিশুদের জন্য পাঠশালা খুলেছে ‘আলোকিত নরসিংদী’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রতিদিন বিকালে এখানে ছিন্নমূল পথশিশুদের পাঠদান করতে দেখা যায়।  পথশিশুরা বইখাতা নিয়ে গাছতলায় হাজির হয়।  সুর করে পড়ে।  ভিক্ষাবৃত্তি, রাস্তায় ঘোরাঘুরি ও দুষ্টুমি ছেড়ে অভিভাবকহীন পথশিশুদের পড়তে দেখে অনেকেই অবাক হন।  অনেকে মুগ্ধ হয়ে খোঁজখবর নেন। 

‘আলোকিত নরসিংদী’ নামের স্বেচ্ছাসেবী সংগঠনের প্রধান আবদুল্লাহ আল মামুন রাসেল জানালেন, ছিন্নমূল শিশুদের ভিক্ষাবৃত্তি দূর করতেই এই পড়ানোর উদ্যোগ।  এখানের রেলস্টেশনসহ আশেপাশের ছিন্নমূল শিশুদের নিয়েই এই পাঠশালা চলছে।

তিনি জানান, এ পাঠশালায় এখন ৬২ জন ছিন্নমূল পড়ছে।  তিনি নিজেই তাদের পাঠদান করছেন।  তার সঙ্গে রয়েছেন আরো কয়েকজন স্বেচ্ছাসেবী তরুণ। 

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি আবদুল্লাহ আল মামুন রাসেল বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে প্রতি বছর ৫/৬ জন করে ছিন্নমূল পথশিশুকে সচেতন করে স্কুলে ভর্তি করানো হচ্ছে।  আমার বিশ্বাস তরুণরা চাইলেই অনেক কিছু পরিবর্তন করতে পারে।

রাসেল জানান, ২০১৩ সালে তিনি ‘আলোকিত নরসিংদী’ নামে এ স্বেচ্ছাসেবী সংগঠনটি প্রতিষ্ঠা করেন।  এ সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন উৎসবসহ প্রায় সময় হতদরিদ্র ও পথ শিশুদের মাঝে খাবার, শিক্ষা উপকরণ, নতুন জামা, শীতের সময় শীত বস্ত্র বিতরণ করে আসছেন।  পথশিশুদের পাঠশালাটি চালু করেছেন চলতি বছর। 

তিনি বলেন, আমি ছাত্রাবস্থা থেকেই বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে থেকে অসহায় মানুষের জন্য কাজ করার সুযোগ পেয়েছি।  এ মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে নিম্ন আয়ের মানুষের কষ্টে দিনাতিপাতের বিষয়টি আমাকে ভাবায়।  নরসিংদী রেলস্টেশনের ছিন্নমূল শিশুদের ভিক্ষাবৃত্তি দূর করতে এই পাঠশালা চালু করেছি।

করোনা মহামারিতে অসহায় মানুষের কষ্ট দেখে প্রথমে নিজের জমানো ৬০ হাজার টাকার খাদ্যসহায়তা দিয়েছি।  তাদের জরুরি ওষুধসহ চাল, আলু, তেল, ডাল, পেঁয়াজ, ডেটল সাবান ও মাস্ক বিতরণ করেছি।  পরে ধীরে ধীরে করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকলে প্রশাসনের সহায়তা নিয়ে শহরের হাজিপুর, দত্তপাড়া, বীরপুর, দাসপাড়া, পূর্ব ব্রাহ্মন্দী ও নামাপাড়া, ভরতেরকান্দির বিভিন্ন শ্রেণি ও পেশার অসহায় মানুষ ও পথশিশুদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছি।

এইচ মাহমুদ/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়