RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

হিলির রাস্তা যেন মরণফাঁদ

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর) || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২৩ অক্টোবর ২০২০  
হিলির রাস্তা যেন মরণফাঁদ

দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর দিনাজপুরের হিলি স্থলবন্দর। এ বন্দরে প্রতি বছর কোটি কোটি টাকার রাজস্ব পায় সরকার।  কিন্তু বন্দরের প্রধান সড়কটি বেহাল হয়ে পড়েছে।  সড়কটিতে খানাখন্দে ভরে ভোগান্তির চরমে যানবহনসহ এলাকাবাসী।

হিলির বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, হিলি চেকপোস্ট থেকে বন্দরের প্রবেশ পথটির বেহাল দশা।  সিপি থেকে চারমাথা পর্যন্ত সড়কটি খানাখন্দে ভরা।  জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত পণ্য বোঝাই ট্রাক নিয়ে বন্দরে প্রবেশ করছেন ট্রাক চালকরা। এদিকে, চারমাথা থেকে দক্ষিণে মহিলা কলেজ পর্যন্ত সড়কের একই অবস্থা।  শত শত পণ্যবাহী ট্রাকগুলো এই সড়ক দিয়ে দেশের দক্ষিণ অঞ্চলে যাতায়াত করে।  হিলি চারমাথা থেকে ঘোড়াঘাট লোকাল সড়কটিরও বেহাল দশা।  হিলি থেকে জয়পুরহাট হয়ে মোকাতলার সড়কটি দীর্ঘদিন ধরে করুন অবস্থা থাকায়, হিলি হয়ে ঘোড়াঘাটের নোকাল সড়কটি বেছে নিয়েছে গাড়ি চালকরা। 

কথা হয় ভারত থেকে আসা ভুট্টা বোঝাই ট্রাকচালক দিপক শিলের সঙ্গে।  তিনি রাইজিংবিডিকে বলেন, রাস্তার যে অবস্থা, তাতে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত মাল বোঝাই ট্রাক নিয়ে বন্দরে প্রবেশ করতে হয়। ভারতীয় পাথর বোঝাই ট্রাকচালক গাজিদুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ৪০ থেকে ৪২ টন পাথর নিয়ে এই বন্দরে প্রবেশ করতে হয়।  সিপি-চারমাথার ব্রিজটির দুই পাশে অনেক গর্ত।  
হিলি থেকে দিনাজপুরগামী বাসে বসে থাকা একজন মহিলা যাত্রী অভিযোগ করে রাইজিংবিডিকে বলেন, এই সড়কে যে অবস্থা, তাতে করে চলাফেরা করা কঠিন। 

কথা হয় সেই গাড়িচালক আলী হোসেনের সঙ্গে।  তিনি রাইজিংবিডিকে বলেন, কবে যে এই রাস্তার কাজ শুরু হবে? হিলি শহরের প্রতিটি রাস্তার একই অবস্থা।  গাড়ি চালাতে আমাদের খুব কষ্ট হয়।  

হিলির রাজধানী মোড়ের মোখলেস রহমান রাইজিংবিডিকে বলেন, চারমাথা থেকে রাজধানী মোড়ের রাস্তার বেহাল-দশা।  নিরুপায় হয়ে ভারী ওজনের গাড়িগুলো এই সড়ক দিয়ে যাতায়াত করে।  

হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত রাইজিংবিডিকে বলেন, হিলি স্থলবন্দরের সড়ক ও জনপদ সড়কগুলোর বেহাল দশা। আমি সড়ক বিভাগের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি।  তাদের জানিয়েছি, ফোরল্যান সড়কের দুই পাশে অবশ্যয় যেন ড্রেনের ব্যবস্থা করা হয়।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি ও হাকিমপুর (হিলি) উপজেলার চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন রাইজিংবিডিকে বলেন, হিলি চেকপোস্ট থেকে পানামা পোর্ট পর্যন্ত ৮ সিসি ঢালায়ের ফোরল্যান সড়ক নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।  এছাড়াও চারমাথা থেকে মহিলা কলেজ পর্যন্ত ৮ সিসি ঢালায়ের ফোরল্যান রাস্তা করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।  আশা করছি কিছু দিনের মধ্যে ফোরল্যান সড়কের কাজ শুরু হবে।

দিনাজপুর সড়ক ও জনপদ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সমিতা চাকমা রাইজিংবিডিকে বলেন, হিলি চেকপোস্ট থেকে পৌরসভা পর্যন্ত সড়কটির ভুমি অধিগ্রহণের একটু জটিলতা আছে। তবে সড়ক ও সেতু মন্ত্রণালয় থেকে একটি টিম আসার কথা, সেই টিমটি পরিদর্শন করে আমাদের ফোরল্যান সড়কের অনুমতি দিলে কাজ শুরু করবো।

হিলি,দিনাজপুর/সাইফ 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়