RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অর্ধশত জাহাজ থেকে পণ্য খালাস শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৪৯, ২৪ অক্টোবর ২০২০
চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অর্ধশত জাহাজ থেকে পণ্য খালাস শুরু

নৌযান শ্রমিক ধর্মঘট এবং বৈরী আবহাওয়ার প্রায় চার দিন বন্ধ থাকার পর চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত মাদার ভ্যাসেলসহ অর্ধশত জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়েছে। 

শনিবার (২৪ অক্টোবর) দুপুর থেকে লাইটার জাহাজের মাধ্যমে পুরোদমে পণ্য খালাস শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগাম বন্দরের সচিব ওমর ফারুক।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে মাদার ভ্যাসেলসহ ৫৪টি জাহাজ বিভিন্ন ধরনের পণ্য নিয়ে খালাসের অপেক্ষায় অবস্থান করছে। বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল থাকায় শুক্রবার সারাদিনই লাইটার জাহাজে পণ্য খালাস করা সম্ভব হয়নি। 

এর আগে নৌযান শ্রমিকদের ধর্মঘটের কারনে লাইটার জাহাজ চলাচল বন্ধ থাকায় বৃহস্পতিবার তিন দিন পণ্য খালাস হয়নি। সমুদ্রের অবস্থা স্বাভাবিক হওয়ায় এবং বন্দর সমূহকে দেওয়া সতর্কতা সংকেত তুলে নেওয়ায় শনিবার থেকে আবার পণ্য খালাস শুরু হয়। 

সকালে অর্ধশতাধিক লাইটার জাহাজ পণ্য খালাসের জন্য বুকিং দেওয়া হয়। দুপুর ১২টার পর থেকে এসব জাহাজ বন্দরের বহির্নোঙরে গিয়ে বড় জাহাজগুলো থেকে পণ্য খালাস শুরু করে।

চট্টগ্রাম লাইটার জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান ওয়াটার ট্রান্সপোর্ট সেলের যুগ্ম সচিব (অপারেশন) আতাউল করিম রঞ্জু জানান, লাইটার জাহাজের মাধ্যমে গভীর সমুদ্রে অবস্থানরত মাদার ভ্যাসেলগুলো থেকে পণ্য খালাস শুরু হয়েছে। বর্তমানে অর্ধশতাধিক জাহাজ বুকিং নিয়ে পণ্য খালাস শুরু করেছে। 

চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে বহির্নোঙরে আট লাখ ৯৫ হাজার ৩৪০ মেট্রিক টন বিভিন্ন ধরনের পণ্য নিয়ে ৫৪টি জাহাজ অবস্থান করছে। এসব পণ্যের মধ্যে রয়েছে সিমেন্ট, ক্লিংকার, পাথর, সার, কয়লা, গম, চিনি ইত্যাদি।

রেজাউল করিম/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়