ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ২৮ অক্টোবর ২০২০  
গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ নিয়ন্ত্রণে

গাজীপুরে সিটি করপোরেশনের নাওজোড় এলাকায় দিগন্ত সোয়েটার কারখানার শ্রমিকরা ছাঁটাই আতঙ্কে বিক্ষোভ, ভাঙচুর ও মহাসড়ক অবরোধ নিয়ন্ত্রণে এসেছে।

বুধবার (২৮ অক্টোবর) সকালে বিক্ষুদ্ধ শ্রমিকরা বেশ কয়েকটি গাড়ি ও অন্য একটি করাখানায় ভাঙচুর করে। এ ঘটনায় শ্রমিক ও পথচারীসহ অন্তত ১০ জন আহত হন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক মো. শহিদুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছে।

শ্রমিক ও স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ পরিদর্শক মো. শহিদুল্লাহ জানান, দিগন্ত সোয়েটার কারখানায় জ্যাকার মেশিন বসানোকে কেন্দ্র করে সম্প্রতি শ্রমিকদের মধ্যে ছাঁটাই আতঙ্ক দেখা দেয়। শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে গত কয়েকদিন ধরে শ্রমিকরা আন্দোলন করে আসছিলেন। গতকাল মালিক পক্ষ পুলিশের উপস্থিতিতে শ্রমিকদের দাবি মেনে নেয়। আজ সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে গিয়ে বিভিন্ন সেকশনে মেশিনের লাইট, মেশিন ভাঙচুর অবস্থায় দেখতে পান। শ্রমিকরা মনে করেন, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বিরুদ্ধে মামলা দেওয়ার জন্য পরিকল্পিতভাবে মেশিনপত্রগুলো ভাঙচুর করেছে। পরে তারা কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেন।

এক পর্যায়ে সকাল ৯টার দিকে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবরোধ সৃষ্টি করেন এবং মিছিল সহকারে পার্শ্ববর্তী কোস্ট টু কোস্ট কারখানায় হামলা চালান। শ্রমিকরা লাঠিসোটা নিয়ে হামলা চালিয়ে ভবনের কাঁচ, মেশিনপত্র, মোটরসাইকেল, প্রাইভেটকার, পিকআপ ভাঙচুর করে। এসময় ইটপাটেকেল নিক্ষেপ ও হামলার ঘটনায় এ সময় শ্রমিক পথচারীসহ অন্তত ১০ জন  আহত হন

পরিদর্শক মো. শহিদুল্লাহ আরও জানান, খবর পেয়ে শিল্প পুলিশ, বাসন থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করে এবং তাদের সড়ক থেকে সরিয়ে দিলে সকাল ১০ টার দিকে সড়কে যানবাহন চলাচল শুরু হয়। উদ্ভুদ পরিস্থিতে আশেপাশের কয়েকটি কারখানা আজকের জন্য ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

গাজীপুর/ হাসমত/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়