Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

তুরস্ক থেকে আসা টিসিবির ৭২৮ টন পেঁয়াজ খালাস হবে আজ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ৪ নভেম্বর ২০২০  
তুরস্ক থেকে আসা টিসিবির ৭২৮ টন পেঁয়াজ খালাস হবে আজ

তুরস্ক থেকে টিসিবি’র আমদানি করা ৭২৮ মেট্রিকটন পেঁয়াজ আজ চট্টগ্রাম বন্দর থেকে খালাস হবে।

এসব পেঁয়াজ দ্রুত সময়ের মধ্যে ঢাকা-চট্টগ্রামসহ সারা দেশে পাঠিয়ে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি নিশ্চিত করে ভোক্তা চাহিদা পূরণ করা হবে।

এমভি কন্টশিপ হাব নামের তুরস্কের একটি জাহাজে ২৮টি শীতাতপ নিয়ন্ত্রিত কন্টেইনারে এসব পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে গত ২ নভেম্বর। এরপর থেকেই এই পেঁয়াজ খালাসের প্রক্রিয়া শুরু হয়। বন্দরের উদ্ভিদ সংগ নিরোদ কর্তৃপক্ষ এর মধ্যে এই পেঁয়াজ খালাসের অনুমোদন দিয়েছে।

বুধবার (৪ নভেম্বর) সকালে টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের প্রধান জামাল উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

আঞ্চলিক কার্যালয়ের প্রধান জানান, টিসিবি’র আমদানি করা পেঁয়াজের বড় চালান চট্টগ্রামে এসে পৌঁছেছে। এসব পেঁয়াজ বুধবার বন্দর থেকে খালাস হয়ে ক্রমান্বয়ে সারাদেশে চলে যাবে। এই পেঁয়াজ দেশের সাধারণ মানুষের চাহিদার বড় অংশ পূরণ করবে। এতোদিন টিসিবি আমদানিকারকদের কাছ থেকে পেঁয়াজ কিনে সুলভ মূল্যে ট্রাকে করে ৩০ টাকা কেজি দরে সাধারণ মানুষের কাছে বিক্রি করলেও এবার নিজেরা বড় চালানে পেঁয়াজ আমদানি করেছে।

এদিকে, টিসিবি ছাড়াও ঢাকা ও চট্টগ্রামের বড় আমদানিকারকরা পাকিস্থান, মিশর, চীন, মিয়ানমার, তুরস্কসহ বিভিন্ন দেশ পেঁয়াজ আমদানি করছে। এসব দেশ থেকে ২ লাখ ৩ হাজার ৭২১ টন পেঁয়াজ আমদানির জন্য চট্টগ্রাম থেকে ৪৬৮টি আইপি ইস্যু করা হয়েছে। এ পর্যন্ত বন্দরে আসা ২৯ হাজার ৫৩০ টন পেঁয়াজের ছাড়পত্র দেওয়া হয়েছে।

এদিকে, সর্বশেষ বাজার দরে মিশর থেকে আসা পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজি দরে। দেশি পেঁয়াজের কেজি ৭৫ থেকে ৮০ টাকা কেজি এবং অন্যান্য দেশের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬৫ টাকা কেজি দরে।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়