ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খুলনায় ১২৮ মোরগের লড়াই

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৮, ৫ নভেম্বর ২০২০   আপডেট: ২২:৩৫, ৫ নভেম্বর ২০২০

হারিয়ে যেতে বসেছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী মোরগ লড়াই। তবে কোথাও কোথাও এ ঐতিহ‌্য ধরে রেখেছেন কিছু সৌখিন মানুষ। এমনই কিছু ঐতিহ‌্যপ্রেমী মানুষের আয়োজনে খুলনার তেরখাদা উপজেলার বারাসাত ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত হয়েছে মোরগ লড়াই প্রতিযোগিতা।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লড়াই হয়। প্রতিযোগিতা শেষে ৩ যোদ্ধা মোরগকে পুরস্কৃত করা হয়।

জানা গেছে, বারাসাত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কে এম আলমগীর হোসেনের পৃষ্ঠপোষকতায় মোরগ লড়াই টুর্নামেন্ট-২০২০ এর আয়োজন করা হয়। এ লড়াইয়ে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আনা ৬৪ জোড়া (১২৮টি) মোরগ অংশ নেয়। মালিকরা মোরগগুলোকে প্রশিক্ষণ দিয়ে লড়াই করতে নিয়ে আসেন। বিভিন্ন গ্রাম থেকে আসা সব বয়সী মানুষ এ লড়াই উপভোগ করেন।

লড়াইয়ে ইখড়ি গ্রামের উজ্জ্বল মুন্সির মোরগ চ্যাম্পিয়ন, একই গ্রামের মোহাম্মদ নয়নের মোরগ প্রথম রানার্স-আপ এবং মোহাম্মদ লাকছু বিশ্বাসের মোরগ দ্বিতীয় রানার্স-আপ হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বারাসাত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কে এম আলমগীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান ফকির, সমাজসেবক তারেক শেখ ও হাসান মাতুব্বর।

প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে নগদ ৫ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার হিসেবে ১ হাজার ৫০০ টাকা দেওয়া হয়।

মোরগ লড়াই টুর্নামেন্ট পরিচালনায় ছিলেন লাকছু বিশ্বাস, সোহেল শেখ, আশরাফুল শেখ, তানভীর ফকির, মাশিকুল শেখ, সুজন শেখ, শান্ত শেখ, ইমরান মোল্লা, আক্তার বিশ্বাস, বাচ্চু ফকির, লিজু খাঁ, আজাদ শেখ, কিসলু শেখ, দাউদ জমাদ্দার, তবি শেখ ও জসিম মুন্সি।

নূরুজ্জামান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়