ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রাণ ফিরে পাচ্ছে পুরাতন ব্রহ্মপুত্র নদ

এইচ মাহমুদ,নরসিংদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ৬ নভেম্বর ২০২০  
প্রাণ ফিরে পাচ্ছে পুরাতন ব্রহ্মপুত্র নদ

নরসিংদীতে প্রাণ ফিরে পাচ্ছে পুরাতন ব্রহ্মপুত্র নদ। দীর্ঘদিন দখল আর দূষণের কবলে পড়ে অস্তিত্ব সংকটে ছিল ঐতিহ্যবাহী এ নদটি। শিল্প কারখানার বিষাক্ত বর্জ্য ও অব্যাহত দখলের কারণে এক সময় খরসস্রোতা এই নদ মরা খালে পরিণত হয়। পাল্টে যায় চিত্র। এর পানি ধারণ করেছে কোথাও লাল, কোথাও আবার কালচে বর্ণ। এতে বিপন্ন হচ্ছে জীব বৈচিত্র্যের অস্তিত্ব।

ময়লা-আবর্জনার দুর্গন্ধে দমবন্ধ হওয়ার অবস্থা খালের পারের মানুষের। জলজ প্রাণী বেঁচে থাকার মতো অক্সজিনেও নেই এ খালে। অবশেষে প্রশাসনের হস্তক্ষেপ্তে দখল আর দূষণের কবলে থাকা নদটি আস্তে আস্তে প্রাণ ফিরে পাচ্ছে।

দেশের শিল্পসমৃদ্ধ জেলা হিসেবে পরিচিত নরসিংদী। প্রাচীনকাল থেকে নৌপথে মালামাল যাতায়াতে সহজলভ্যতার কারেণ জেলার নদ-নদীর পাড়ে গড়ে উঠেছে অসংখ্য শিল্প, কলকারখানা। 

এই জেলার মধ্য দিয়ে প্রবাহিত হওয়া নদ-নদীর মধ্যে মেঘনা, শীতলক্ষ্যা, পুরাতন ব্রহ্মপুত্র, আড়িয়াল খাঁ, হাঁড়িধোয়া এবং পাহারিয়া অন্যতম। রয়েছে বেশকিছু খালবিলও।

স্থানীয়রা জানায়, ব্রহ্মপুত্র নদটি এক সময় এ জেলার ব্যবসা বাণিজ্যের মূল চালিকাশক্তি ছিল। যোগাযোগ ও ব্যবসা বাণিজ্যসহ জীবনযাত্রার মান উন্নয়নে বিরাট ভূমিকা ছিল। পাশাপাশি নদীর পাড়ে কৃষি জমি ছিল ফসলে ভরা, তেমনি নদীর পানিতে ছিল প্রচুর দেশি প্রজাতির মাছ। কিন্তু নদের পাড়ে অবস্থিত শিল্পকারখানার বিষাক্ত বর্জ্যে পানি দূষিত হয়ে লাল ও কালচে বর্ণ ধারণ করার ফলে বিপন্ন হয়ে পড়ে।

নদ থেকে শুধু কৃষি ফসল বা মাছের প্রাচুর্য হারিয়ে গেছে এমন নয়। অব্যাহত দখল ও বিষাক্ত বর্জ্যে দূষণের ফলে এলাকাবাসীর অভিশাপ হয়ে উঠে নদটি। কিন্তু দীর্ঘদিন দখল ও দূর্ষণের কবলে পরে খালে পরিণত হওয়া এ নদের তীরের অবৈধ স্থাপনা কয়েক ধাপ অভিযান করেন উচ্ছেদ করেছে প্রশাসন। উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শাহ আলম মিয়া। এছাড়া সব অভিযানে অংশ নেয় পানি উন্নয়ন বোর্ড, বিআইডব্লিউটিএ এর সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ইতোমধ্যে নরসিংদীর সীমানা সংলগ্ন নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে শুরু হওয়া শাখা নদ পুরাতন ব্রহ্মপুত্রের দুই প্রান্তে মাধবদী পর্যন্ত ৩ কিলোমিটার অবৈধ দখল মুক্ত করা হয়েছে। মাধবদী থেকে শেখেরচর পর্যন্ত ২ কিলোমিটার অবৈধ দখলমুক্ত করার কাজ চলছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নদ-নদী ও সরকারি সম্পত্তি রায় জেলা প্রশাসন ধারাবাহিকভাবে প্রথম দফায় ২০১৯ সালের ২৩ ডিসেম্বর অবৈধ দখল হওয়া উদ্ধার অভিযান শুরু করে। তার মধ্যে ব্রহ্মপুত্র নদের পাঁচ কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে ১৫৭ জন অবৈধ দখলদার ২৫৬টি স্থাপনা তৈরি করেছিল। এক তলা থেকে ১৩ তলা বিশিষ্ট এ অবৈধ স্থাপনাগুলো অপসারণ করতে স্থানীয় প্রশাসনকে হিমসিম খেতে হয়েছে। এরই মধ্যে শুধু মাধবদী বাজার এলাকায় ছোট-বড় মিলিয়ে একশটি ভবন ছিল।

এর আগে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত অবৈধ দখলদারদের তালিকা প্রস্তুুতকরণের কাজ শুরু করে সেনাবাহিনী, স্থানীয় জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। তালিকা অনুযায়ী অবৈধ দখলদার নোটিশ করা হলে ২০১৯ সালে ১৫৭ জন অবৈধ দখলকারীর মধ্যে ১০৬ জন তাদের স্থাপনা সরিয়ে নেয়। বাকি ৫১ অবৈধ দখলদারকে উচ্ছেদ করার জন্য ২০১৯ সালের ২৩ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৪ ইঞ্জিনিয়ারিং কোরের সেনা সদস্য ও জেলা প্রশাসন। এতে মাধবদী বাজার এলাকায় সাতশ মিটার দীর্ঘ নদ অবমুক্তকরণ কাজ সম্পন্ন হয়। 

নদ-নদী,খাল-ছড়াসহ প্রাকৃতিক জলাশয় উদ্ধারে সারা দেশে একযোগে অবৈধ দখলদার উচ্ছেদের অংশ হিসেবে এ অভিযান শুরু হয়।

কাউসার আহম্মেদ নামে একজন স্থাানীয় বাসিন্দা বলেন, নদের দুই তীর দখল করে প্রভাবশালীরা গড়ে তুলছে বড় বড় মিল কারখানা। যার ফলে দখল আর দূষণের নদের আকার ছোট হয়ে খালে পরিণত হয়েছে। এর গতিপথ পরিবর্তন হয়ে যায়। এটি উদ্ধারে প্রশাসন যে প্রদক্ষেপ নিয়েছেন সত্যিই প্রশংসা দাবি রাখে।

নরসিংদী পরিবেশ আন্দোলন (আপন) এর সভাপতি মইনুল ইসলাম মীরু বলেন, দূষণ আর দখল নিয়ে একাধিকবার মানববন্ধন, সভা, সেমিনার ও প্রচারণা চালানো হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট প্রশাসন তখন দৃশ্যমান কোন পদক্ষেপ নেয়নি। দখল আর দূষণের কবলে পড়ে খালে পরিণত হওয়া নদটি যদিও তার পূর্ণযৌবন ফিরে আনা সম্ভব না। কিন্তু বর্তমানে প্রশাসন নদটি দখলমুক্ত করতে যে প্রদক্ষেপ নিয়েছে তা কিছুটা হলেও প্রাণ ফিরে পাবে। আমি প্রশাসনকে সাধুবাদ জানাচ্ছি। 

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শাহ আলম মিয়া বলেন, জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের নির্দেশে ২০১৯ সালের ২৩ ডিসেম্বর থেকে মাধবদী এলাকার ব্রহ্মপুত্র নদ তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু করা হয়। ব্রহ্মপুত্র নদ রায় পর্যায়ক্রমে উচ্ছেদ অভিযানের ধাপে ধাপে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নদের নকশা অনুযায়ী বহুতল ভবনসহ সব অবৈধ স্থাপনা বুলডোজার দিয়ে ভেঙে দেওয়া হয়।

নরসিংদী/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়