ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেশে আরটি পিসিআর ল্যাব ১১৫টি: স্বাস্থ‌্যমন্ত্রী

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ১৪ নভেম্বর ২০২০  
দেশে আরটি পিসিআর ল্যাব ১১৫টি: স্বাস্থ‌্যমন্ত্রী

কর্নেল মালেক মেডিক‌্যাল কলেজে আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ‌্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রথমদিকে বাংলাদেশে মাত্র একটি আরটি পিসিআর ল্যাব ছিল। এখন দেশে ১১৫টি আরটি পিসিআর ল্যাব আছে।

শনিবার (১৪ নভেম্বর) দুপুরে মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিক‌্যাল কলেজে আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ তথ‌্য জানান।

স্বাস্থ‌্যমন্ত্রী বলেছেন, `বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণের হার বাড়ছে। আমাদের দেশে দিন দিন করোনার সংক্রমণ কমে যাওয়ায় লোকজন আগের মতো আর টেস্ট করাতে আসেন না। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, ‘আমেরিকায় করোনাভাইরাসের জন্য যে ওষুধ ব্যবহার করা হয়, আমাদের দেশেও সে ওষুধ ব্যবহার করা হচ্ছে। করোনাভাইরাসের জন্য আমরা অক্সফোর্ডের ভ্যাকসিন গ্রহণ করেছি। বিশ্বের সবচেয়ে ভালো ভ্যাকসিন ম্যানুফ্যাকচারার ইন্ডিয়ার সাথে চুক্তি করা হয়েছে। যখনই তারা তৈরি করবে এবং বাজরজাত করার অনুমতি পাবে, তখনই আমরা ভ্যাকসনি পাবো।’

কর্নেল মালেক মেডিক‌্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব‌্য রাখেন ওই মেডিক‌্যাল কলেজের প্রকল্প পরিচালক ডা. খান মো. আরিফ, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ফৌজিয়া খান, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ‌্যাডভোকেট আব্দুস সালাম।

চন্দন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়