ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ও আখচাষিদের বিক্ষোভ

ঝিনাইদহ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ২১ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৬, ২১ নভেম্বর ২০২০
মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ও আখচাষিদের বিক্ষোভ

ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক কর্মচারীরা বকেয়া বেতন ও আখচাষিরা সার-কীটনাশক এবং আখের বকেয়া টাকার দাবিতে সভা ও বিক্ষোভ করেছে। 

শনিবার (২১ নভেম্বর) সকাল ১০ টায় মিলের প্রধান ফটকে এই সভা ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপি এ বিক্ষোভ সমাবেশে মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন আখচাষি কল্যাণ সমিতির সভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ।

বিক্ষোভ সমাবেশে মিলের প্রায় আটশত শ্রমিক কর্মচারী অংশ নেয়।

বক্তারা অভিযোগ করে বলেন, মিলটিতে গত ২০১৯-২০ মাড়াই মৌসুমের চাষিদের আখের ১ কোটি ৫৩ লাখ টাকা এখনো পরিশোধ করেনি।  চলতি ২০২০-২১ রোপণ মৌসুম শুরু হলেও কৃষকের জন্য নিয়ম অনুযায়ী পদক্ষেপ নেয়নি মিল কর্তৃপক্ষ।  ফলে সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছে আখচাষিরা।  এদিকে সময় মতো বন্ড না হওয়ায় আখ রোপণে অনাগ্রহ দেখাচ্ছেন অনেক চাষি।

অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের ৩ মাসের প্রায় ৪ কোটি টাকা বাকি। গেল বছরের মৌসুমী শ্রমিকদের ওভার টাইমেরও প্রায় অর্ধকোটি টাকা বাকি। এরই মধ্যে আগামী ৪ ডিসেম্বর মিলটি ২০২০-২১ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনের দিনক্ষণ ঠিক করেছে।  এ কারণে চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক কর্মচারী ও মিল এলাকার আখচাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

সমাবেশ থেকে ঘোষণা করা হয়েছে আগামীকাল রোববার সকালে ১ ঘন্টা কর্মবিরতি পালন করবে।  এছাড়াও পর্যায়ক্রমে লাগাতার কেন্দ্র ঘোষিত কর্মসূচীতে অংশ নেবে।

রাজিব/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়