ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অর্ধেকে নেমেছে হিলি বাজারে সবজির দাম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৫, ২৩ নভেম্বর ২০২০
অর্ধেকে নেমেছে হিলি বাজারে সবজির দাম

এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলি বাজারের সবজির দাম অর্ধেকে নেমেছে।  দাম কমে যাওয়ায় সাধারণ খেটে খাওয়া মানুষদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

ব্যবসায়ীরা বলছেন, কৃষকদের শীতকালীন সবজির উৎপাদন বেশি হয়েছে এবং বাজারে সরবরাহও বেড়েছে।  এই জন্যই দাম কমে গেছে।

সোমবার (২৩ নভেম্বর) সকালে হিলি সবজি বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহ আগে প্রতিটি সবজির যা দাম ছিলো আজ তার অর্ধেক দামে বিক্রি হচ্ছে। আগে ফুলকপির দাম ছিলো ৮০ টাকা, আজ তা বিক্রি হচ্ছে ৪০ টাকায়। বাঁধাকপির দাম ছিলো ৬০ টাকা, তা এখন বিক্রি হচ্ছে ৩০ টাকায়। মুলা ছিলো ৪০ টাকা, এখন মাত্র ১০ টাকা কেজি। বেগুনের দাম ছিলো ৮০ টাকা, তা কমে এখন ৩০ টাকা। পটল ছিলো ৫০ টাকা, আজ তা ২৫ টাকা। শিমের দাম ছিলো ১২০ টাকা, তা কমে হয়েছে ৫০ টাকা। করলা ছিলো ৮০ টাকা, এখন ৬০ টাকা। লাল শাকের আটি ছিলো ৫ টাকা, এখন ৪ আটি বিক্রি হচ্ছে ১০ টাকায়। শসা ছিলো ৬০ টাকা, এখন তা ৪০ টাকা। কাঁচামরিচের দাম ছিলো ১৬০ টাকা, এখন বিক্রি হচ্ছে ৮০ টাকায়।  তবে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। আদা রসুনের দাম স্বাভাবিক রয়েছে। এদিকে এখনও নতুন আলু না ওঠার কারণে আলুর দাম ঊর্ধ্বমুখী।  আজ তা বাজারে বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজি দরে।

হিলি বাজারে সবজি কিনতে আসা একজন রিকশাওয়ালা রব্বানীর সাথে কথা হয়, তিনি বলেন, আমরা খেটে খাওয়া মানুষ, তরকারির দাম বেশি হলে আমরা তা কিনতে পারি না। গত সপ্তাহে যে দাম ছিলো সবজির, তা আমার নাগালের বাইরে ছিলো।  দাম বেশি হওয়ার জন্য ঠিক মত সবজি কিনতে পারতাম না। আজ তরকারি বাজারে এসে অনেক স্বস্তি পাচ্ছি। প্রতিটি সবজির দাম আমার সাধ্যের মধ্যে।

কথা হয় সরকারি চাকরিজীবী সোলায়মান আলীর সঙ্গে। তিনি বলেন, বাজারে প্রতিটি সবজির দাম কম দেখছি। কম দামে পাওয়ায় সব কিছু বেশি করে কিনলাম।

হিলি বাজারের সবজি ব্যবসায়ী মিঠু মিয়া বলেন, সবজির দাম কমে গেছে। গ্রাম থেকে গৃহস্থরা সবজি নিয়ে আসছে। কম দামে পাচ্ছি, তাই কম দামে বিক্রি করছি। ক্রেতাদের সঙ্গে এখন আর দর কষাকষি করতে হচ্ছে না।

বিরামপুর থেকে আসা হিলি বাজারে সবজি চাষি আকরাম হোসেন বলেন, আগর আলু লাগাতে পারিনি বর্ষার কারণে। নমলা আলু লাগিয়েছি, আলু এখনো ওঠেনি। এবার শীত মৌসুমে আমি সব ধরনের সবজির চাষ করেছি। ক'দিন আগে সব সবজির দাম ভাল পেয়েছিলাম। ভাল ফলনের কারণে সব সবজির দাম কমে গেছে। আজ আমি ফুলকপি আর বাঁধাকপি নিয়ে এসেছিলাম, সবগুলো পাইকারি বাজারে দিলাম।  দাম অনেক কম পেয়েছি, আগে অনেক লাভ করেছি, তাই সমস্য নেই।

মোসলেম উদ্দিন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়