RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৮ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

৫৩৬ টন স্ক্র্যাপের নামে আমদানি হলো মূল্যহীন ব্লক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৪ নভেম্বর ২০২০  
৫৩৬ টন স্ক্র্যাপের নামে আমদানি হলো মূল্যহীন ব্লক

কনক্রিটের ব্লক

লৌহ শিল্পের কাঁচামাল স্ক্র্যাপ আনার ঘোষণা দিয়ে চট্টগ্রাম সমুদ্র বন্দরে আমদানি করা হয়েছে ২০ কনটেইনারভর্তি মূল্যহীন কনক্রিটের ব্লক। বন্দরের কাস্টমস হাউজের এন্টি মানি লন্ডারিং ইউনিট ব্লকভর্তি ২০টি কনটেইনার আটক করেছে।

স্ক্র্যাপ আনার ঘোষণা দিয়ে বিদেশ থেকে কনক্রিটের ব্লক আনার মাধ্যমে দেড় কোটি টাকা পাচার হয়েছে বলে ধারণা করছে মানি লন্ডারিং ইউনিট।

চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) টিমের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, কুমিল্লার সাকুরা স্টিল লি. নামে প্রতিষ্ঠানটি সংযুক্ত আরব আমিরাত থেকে ৫৩৬ টন স্ক্র্যাপ আমদানির জন্য রুপালী ব্যাংক লিমিডেটের দিলকুশা শাখায় ঋণপত্র খোলে। এই ঋণপত্রে পণ্যের মূল্য ধরা হয় ১ কোটি ৪৫ লাখ টাকা। উচ্চ ঋণপত্রের বিপরীতে গত ২১ এপ্রিল দুবাইয়ের জাবেল আলী বন্দর থেকে এমভি স্মাইলি লেডি জাহাজে করে ২০টি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে আসে। লৌহ শিল্পের কাঁচামাল ঘোষণা থাকায় ওই পণ্য দ্রুত খালাসের লক্ষ্যে কন্টেইনারগুলো চট্টগ্রামের বেসরকারি অফডক সিসিটিসিএল ডিপোতে পাঠানো হয়।

তবে আমদানিকারক প্রতিষ্ঠান ৫ মাস ধরে পণ্য খালাস না করায় কাস্টমস কর্তৃপক্ষের সন্দেহ হয়। এআইআর টিম কন্টেইনারগুলো পরীক্ষার উদ্যোগ নেয়। সোমবার (২৩ নভেম্বর) কন্টেইনার খুলে ৫৩৬ টন স্ক্র্যাপের পরিবর্তে ১১৫ টন মূল্যহীন কনক্রিটের ব্লক পাওয়া যায়। 

এ ব্যাপারে দায়ীদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানান কাস্টমস কর্তৃপক্ষ।

রেজাউল/বকুল   

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়