ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘সুন্দরবন-দক্ষিণ পশ্চিমাঞ্চলের উন্নয়নে দরকার পরিবেশগত সমীক্ষা’

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ২৫ নভেম্বর ২০২০  
‘সুন্দরবন-দক্ষিণ পশ্চিমাঞ্চলের উন্নয়নে দরকার পরিবেশগত সমীক্ষা’

বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও সুন্দরবন একটি অপার সম্ভাবনাময় এলাকা। প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর এই এলাকার প্রচুর অর্থনৈতিক গুরুত্বও। ফলে এ অঞ্চলে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলছে। তবে সুন্দরবন ও দক্ষিণাঞ্চলের উন্নয়ন বাস্তবায়নের ক্ষেত্রে পরিবেশ রক্ষার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখতে হবে। সেজন‌্য দরকার পরিবেশগত সমীক্ষা।

বাগেরহাটে সুন্দরবনসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলে কৌশলগত পরিবেশ সমীক্ষা শীর্ষক প্রকল্পের কার্যক্রমের মত বিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বুধবার (২৫ নভেম্বর) বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. রিজাউল করিম, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন, কৌশলগত পরিবেশ সমীক্ষা (সিইএ) প্রকল্পের ডেপিুটি টিম লিডার জহির উদ্দিন আহমেদ, প্রকল্প পরিচালক মো. জহির ইকবাল, সিইজিআইএস প্রকল্প লিডার মুশফিক আহমেদ, মোরেলগঞ্জ উপজেলার পরিষদ চেয়ারম্যান অ‌্যাডভোকেট শাহ-ই আলম বাচ্চু প্রমুখ। 

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও বন বিভাগ যৌথভাবে কৌশলগত পরিবেশ সমীক্ষা প্রকল্পটি বাস্তবায়ন করছে। ২০১৯ সালের অক্টোবরে শুরু হওয়া প্রকল্পটি ২০২১ সালের সেপ্টেম্বর মাসে শেষ হবে।

দক্ষিণাঞ্চলের পানিসম্পদ, বিদ্যুৎ ও জ্বালানী, পর্যটন, নগরায়ন, শিল্পায়ন, পরিবহন-যোগাযোগ, নৌ-চলাচল, মৎস্য ও বন সম্পদের বিভিন্ন সম্ভাবনা সম্পর্কিত সমীক্ষা করা হবে এই প্রকল্পের মাধ্যমে। সমীক্ষা শেষ হলে সুন্দরবনসহ দক্ষিণাঞ্চলে টেকসই উন্নয়ণ কৌশল প্রণয়ন করা হবে। 

সুন্দরবনের ওপর প্রত্যক্ষ, পরোক্ষ ও অন্যান্য প্রভাব হ্রাসের উদ্দেশ্যে বিকল্প কৌশল প্রণয়ন সহজ হবে বলে দাবি করেছেন বক্তারা।

টুটুল/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়