ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আন্দোলনে হেলথ অ্যাসিস্ট্যান্টরা, ব্যাহত হচ্ছে টিকাদান

কালীগঞ্জ (গাজীপুর) সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৩৬, ২৬ নভেম্বর ২০২০
আন্দোলনে হেলথ অ্যাসিস্ট্যান্টরা, ব্যাহত হচ্ছে টিকাদান

‘ভ্যাকসিন হিরোর সম্মান, স্বাস্থ্য সহকারীর অবদান’ স্লোগানে উদ্যোগে কর্মবিরতিতে রয়েছেন গাজীপুরের কালীগঞ্জের হেলথ অ্যাসিস্ট্যান্টরা।  আর এতে ব্যাহত হচ্ছে সম্প্রসারিত টিকাদান (ইপিআই) কর্মসূচি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে বেতন বৈষম্য নিরসনের দাবিতে লাগাতার কর্ম বিরতি পালন করছেন তারা। হেলথ অ্যাসিস্ট্যান্টদের আন্দোলনের কারণে স্থানীয় স্বাস্থ্যসেবা প্রত্যাশিরা পড়েছেন চরম বিপাকে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা নিতে আসা মানুষ তাদের কর্মবিরতির কারণে ফিরে যাচ্ছেন। 

সরেজমিনে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, কমপ্লেক্সের সামনে ব্যানার টানানো।  তাতে বড় করে লেখা বেতন বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি। ব্যানারের সামনে চেয়ার নিয়ে বসে কর্মসূচি পালন করছেন হেলথ অ্যাসিস্ট্যান্টরা। 

তবে সেবা প্রত্যাশিদের সাময়িক অসুবিধার জন্য তারা স্থানীয় সেবা প্রত্যাশিদের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা পৌর এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা মো. রবিউল ইসলাম বলেন, নাতনিকে টিকা দেওয়ার জন্য এসেছিলাম। এসে দেখি হেলথ অ্যাসিস্ট্যান্টরা কর্মবিরতি পালন করছেন।  আন্দোলনের কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছেন বলে জানালেন ভূক্তভোগী আরও কয়েকজন।

দাবি বাস্তবায়ন কমিটির আহবায়ক মো. নাজমুল হোসেন ভূঁইয়া, সদস্য সচিব সোহাগ চন্দ্র রনি, সদস্য আব্দুর রহমান এবং বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশন কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি মো. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. ফয়সাল পাঠান জানান, তৃণমূলে স্বাস্থ্য সহকারীদের অর্জনেই বাংলাদেশ আজ টিকাদানে রোল মডেলে পরিনত হয়েছে, সরকার প্রধান পেয়েছে ৭টি পুরস্কার।  সম্প্রতি আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভেকসিনেশন এন্ড ইমুনাইজেশন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন হিরো উপাধিতে ভূষিত করেন। আর এই সম্মান অর্জনের কারিগর স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীগণ।  অথচ তারাই আজ বেতন বৈষম্যের শিকার। দাবি আদায় না হলে এ আন্দোলন অনির্দিষ্টকালের জন্য চলবে বলেও জানান তারা।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিনহাজ উদ্দিন মিয়া জানান, আমাদের পক্ষ থেকে তাদের কাজে ফিরতে বলা হয়েছে। তাদেরকে আমরা বোঝানোর চেষ্টা করছি যে, কাজ করেও আন্দোলন সংগ্রাম করা সম্ভব। কিন্তু তারা কথা আমলে নিচ্ছেন না।  তাদের জন্য সম্প্রসারিত টিকাদান (ইপিআই) কর্মসূচি ব্যাহত হচ্ছে।

রফিক সরকার/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়