RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

চালনা পৌরনির্বাচন: আ.লীগের শক্ত প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:৩২, ২৭ নভেম্বর ২০২০
চালনা পৌরনির্বাচন: আ.লীগের শক্ত প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী

ক্যাপশন: সনত কুমার বিশ্বাস, আবুল খায়ের খান ও অচিন্ত‌্য কুমার মন্ডল

খুলনার চালনা পৌর এলাকায় নির্বাচনী হাওয়া বইছে। পৌর নির্বাচনকে সামনে রেখে মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা প্রচার-প্রচারণা শুরু করেছেন। এবারের নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র অচিন্ত্য কুমার মন্ডল।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ ডিসেম্বর চালনা পৌরসভায় নির্বাচন হবে। 

২০০৪ সালের ১৩ নভেম্বর প্রতিষ্ঠিত চালনা পৌরসভায় তৃতীয় বারের মতো নির্বাচন হতে যাচ্ছে। এবার ১ লাখ ৩ হাজার ৫৮ জন ভোটার ইভিএমে ভোট দেবেন। ৯ দশমিক ৪৯ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত পৌরসভাটি ইতিমধ্যে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হয়েছে। 

এবারের নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নে থাকছে না চমক। গত নির্বাচনে বিজয়ী প্রার্থী চালনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সনত কুমার বিশ্বাসের নাম একক প্রার্থী হিসেবে দাকোপ উপজেলা ও চালনা পৌর আওয়ামী লীগের যৌথ সভায় অনুমোদন করা হয়েছে। সে হিসেবে দলীয় মনোনয়নের জন্য তার নাম কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি শেখ আবুল হোসেন। 

অপরদিকে, দাকোপ উপজেলা বিএনপির যৌথ সভায় দলের উপজেলা কমিটির সভাপতি ও সাবেক পৌর প্রশাসক আবুল খায়ের খানকে একক প্রার্থী ঘোষণা করা হয়েছে। 

মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক মেয়র ড. অচিন্ত্য কুমার মন্ডল। তিনি সাবেক সংসদ সদস‌্য ননী গোপাল মন্ডলের অনুসারী। 

মেয়র পদের এই তিন প্রার্থীই এখন পর্যন্ত নিজেদের অনুসারী ও কর্মী-সমর্থক নিয়ে গণসংযোগ চালাচ্ছেন। এছাড়া, প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর পদপ্রার্থীরা গণসংযোগ করছেন।

সাধারণ ভোটাররা নির্বাচনকে সামনে রেখে সম্ভাব্য প্রার্থীদের অতীত-বর্তমান কর্মকাণ্ডের চুলচেরা বিশ্লেষণ করছেন। অনেকে নির্বাচনে অর্থের ছড়াছড়ি হবে বলে আশঙ্কা করছেন। 

স্থানীয় ব্যবসায়ী নাসির উদ্দিন জুয়েল বলেন, ‘সৎ, যোগ্য ও নিষ্ঠাবান প্রার্থীকেই বেছে নেবেন ভোটাররা।’ 

আব্দুল মান্নান বলেন, ‘ভোটের পরিবেশ নিয়ে বলার সময় এখনও আসেনি। ’

এখন পর্যন্ত সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আশাবাদী সাধারণ ভোটাররা। প্রার্থীরাও মনোনয়নপত্র দাখিলের শেষ মুহূর্তের প্রস্তুতির পাশাপাশি ভোটারদের পক্ষে টানার চেষ্টা করছেন।

খুলনা/রফিক 

সর্বশেষ

পাঠকপ্রিয়