RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন 

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ২৮ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:২৬, ২৮ নভেম্বর ২০২০
রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন 

সিরাজগঞ্জে যমুনা নদীর ওপর দেশের সবচেয়ে বড় রেল সেতুর নির্মাণ শুরু হতে যাচ্ছে। আগামীকাল রোববার (২৯ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে ভিডিও কনফরেন্সের মাধ্যমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর’ ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। 

জাপানের আর্থিক সহায়তায় সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। বঙ্গবন্ধু সেতুর পাশ দিয়ে এই রেল সেতুটি নির্মিত হবে। ২০২৪ সালের আগস্ট মাসে সেতুর নির্মাণ শেষ হলে দেশের রেল যোগাযোগে বিপ্লব ঘটবে। এই সেতু দেশের মানুষের জন্য আর্শীবাদ বলে মনে করছে রেলপথ মন্ত্রণালয়। 

সেতুটি সিরাজগঞ্জের সদর উপজেলা ও টাঙ্গাইলের ভুয়াপুর উপজেলাকে সংযুক্ত করবে। রেল সেতু প্রকল্পের বাইরেও আরেকটি প্রকল্পে ঢাকা-জয়দেবপুর থেকে পাবনার ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন রেলপথ নির্মাণ করা হবে। এর ফলে একটি লাইনে ট্রেন ঢাকার দিকে যাবে, আরেকটি লাইন দিয়ে বিপরীত দিকে যেতে পারবে। 

উদ্বোধনের সূচিতে জানা যায়, সকাল ১০টা ৩১মিনিটে ভিডিও কনফরেন্সে স্বাগত বক্তব্য রাখবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা। এরপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হবে। ১০টা ৩৮মিনিটে ঢাকাস্থ জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বক্তব্য রাখবেন। বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপ্রান্তে ১০টা ৪২মিনিটে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন সভাপতির বক্তব্য দেবেন। পরে ভিডিও কনফরেন্সের মাধ্যমে ১০টা ৪৬মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। 

যমুনা নদীর ওপর নির্মিত সড়কপথে বঙ্গবন্ধু সেতু দেশের পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে সংযোগ স্থাপন করে দুই অংশকে একত্রিত করেছে। সড়কের পাশাপাশি সেতুতে রেল সংযোগও রয়েছে। তবে এই সেতুতে ট্রেন চলে ধীর গতিতে। দেশের রেল যোগাযোগ আরও উন্নত করার লক্ষ্যে সরকার যমুনা নদীর ওপর আলাদা রেলসেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে।

অদিত্য/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়